Saturday, May 18, 2024
কৃষ্টি-Culture

ভারতের রেডিও সম্প্রচারের শতবর্ষ এবং ‘মহিষাসুরমর্দিনী’-কে বিশ্ব বেতার দিবসে শ্রদ্ধাঞ্জলি

সম্প্রতি কলকাতা প্রেস ক্লাবে বিশ্ব বেতার দিবস পালিত হলো আই কমিউনিকেশনস, পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশন এবং সেভেন বোটস অ্যাকাডেমির যৌথ উদ্যোগে। অনুষ্ঠানের শিরোনাম ‘রেডিও গা গা’। এদিন বাঙালির চিরন্তন আবেগ ‘মহিষাসুরমর্দিনী’-র উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। প্রসঙ্গত, ‘মহিষাসুরমর্দিনী’ এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে বেশি দিন ধরে রেডিও’য় সম্প্রচারিত হওয়া অনুষ্ঠান। শরৎকাল মানেই দুর্গাপুজো আর সেই পুজোরই এক অবিচ্ছেদ্য অঙ্গ হল ‘মহিষাসুরমর্দিনী’।

উদ্যোক্তারা ‘রেডিও গা গা’র মধ্য দিয়ে, উপস্থিত সকল দর্শক ও সাধারণ মানুষকে আরও একবার মনে করিয়ে দেন রেডিও-যুগের অবসান মোটেই ঘটেনি। বরং আজও তা ঐতিহ্য, সংস্কৃতি এবং বিনোদনের এক অন্যতম ধারক ও বাহক! অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা-লেখক ভাস্বর চট্টোপাধ্যায়, প্রখ্যাত বাচিকশিল্পী দেবাশিস বসু ও সতীনাথ মুখোপাধ্যায় এবং প্রখ্যাত সমাজবিদ প্রফেসর ড: রুবি সাঁই। নিজ নিজ ক্ষেত্রে অপরিসীম অবদানের জন্য তাঁদের সম্মাননা দেওয়া হয়। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আই কমিউনিকেশনস-এর চিফ স্ট্র্যাটেজিস্ট সৌম্যজিৎ মহাপাত্র, পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশনের সেক্রেটারি রাজীব গুপ্ত ও সংস্থার মুখ্য উপদেষ্টা ঝিনুক গুপ্ত এবং সেভেন বোটস অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক দেবজ্যোতি ব্যানার্জি।

এদিনের অনুষ্ঠানে আয়োজক সংস্থা ‘আই কমিউনিকেশনস’-এর অফিসিয়াল ওয়েবসাইট লঞ্চ হয়। আই কমিউনিকেশনস, পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশনের সঙ্গে মিলিত হয়ে নতুন কোর্স চালু করার কথা ঘোষণা করে। কোর্সের মধ্যে থাকবে পাবলিক স্পিকিং, রেডিও জকিং এবং পড কাস্টিং। পাশাপাশি সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে যুক্ত হয়ে ২১ শতকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সংক্রান্ত অপর একটি কোর্স চালু করার কথাও জানায় আই কমিউনিকেশনস।