Saturday, May 18, 2024
বিনোদন প্লাস স্পেশাললাইম-Light

আগামী জানুয়ারিতে মুক্ত পাঠান

‘পাঠান’-এর ভবিষ্যত কি বয়কট সংস্কৃতি নির্ধারণ করবে ? না আরও একবার বাদশা ম্যাজিক ? লিখেছেন অজন্তা সিনহা।

বলিউডকে ঘিরে অধুনা দানা বেঁধে ওঠা বয়কট সংস্কৃতির মুখে শাহরুখ খানের ‘পাঠান’ ! বয়কট দলের দাবি, শাহরুখ অনেক টাকা কামিয়েছেন। এবার তাঁর রিটায়ার করা উচিত। দেশ ছেড়ে যাবার হুমকিও নাকি দেওয়া হয়েছে শাহরুখ খানকে। একটি সংবাদ মাধ্যমে দেখলাম, শাহরুখ, আমির, সলমনকে সহ্য করতে পারছে না দেশ ! প্রশ্ন হলো, দেশ কে ? দেশ কারা ? কয়েকজন অন্ধ অসুস্থ মানসিকতার লোক কি দেশের প্রতিনিধি হতে পারে ? আর কোনও সংবাদ মাধ্যমই বা কিভাবে এমন মন্তব্য প্রকাশ করে ? যেন বয়কটি লোকজনের কথা পৌঁছে দেওয়ার দায়িত্ব এরাই নিয়েছে। আজকাল দেখা যাচ্ছে, যে কোনও বিষয়কে কেন্দ্র করে বিষবৃক্ষ রোপণ করার ক্ষেত্রে কেউ কম যায় না। সংবাদ মাধ্যমের নিরপেক্ষতাকে ইদানীং ‘সোনার পাথর বাটি’ বলে অনেকেই যে অভিহিত করেন, তাঁদের তাহলে দোষ দেওয়া যায় না।

সবচেয়ে বড় কথা, এই জাতীয় উক্তিগুলো কি দেশের সংবিধানকে চ্যালেঞ্জ করা নয় ? দেশের নাগরিকদের দেশের বাইরে যেতে বলার মতো ঔদ্ধত্য এরা দেখায় কোন সাহসে ? এক্ষেত্রে দেশের আইন-প্রশাসন রক্ষার দায়িত্ব যাঁদের, তাঁদের ভূমিকাই বা কী, প্রশ্ন ওঠে এখানেও ! প্রসঙ্গত, শাহরুখকে কাঠগড়ায় দাঁড় করানোর কারণ কী ? না, তিনি দেশের মধ্যে গজিয়ে ওঠা ক্রমবর্ধমান এই অসহিষ্ণুতা নিয়ে মুখ খুলেছিলেন। সেটাই বয়কটিদের তিক্ততার আগুনে ঘি ঢেলেছে বলে শোনা যাচ্ছে। তাঁর বক্তব্য-সহ একটি ভিডিও ভাইরাল হতেই ঝাঁপিয়ে পড়ে বয়কটিদের দলটি। আশার ব্যাপার এটাই, এই নেতিবাচক মন্তব্যের প্রতিবাদ করার মানুষও আছেন এই দেশে। আর তাঁরাই সংখ্যায় বেশি! শাহরুখের এক ভক্ত এই প্রসঙ্গে যথার্থই লিখেছেন, গোটা ভারত অপেক্ষা করছে ‘পাঠান’-এর জন্য!

‘পাঠান’-এর কাহিনি নিয়ে অনেকটাই ঢাকঢাক গুরগুর বজায় রেখেছেন নির্মাতারা। তবু, যতটুকু জানা যায়, মধ্যপ্রাচ্যের কোনও এক শহরের এক বিশাল বাড়ির কথা। একদা এক ধনী পরিবারের অধিকারে ছিল বাড়িটি। এখন এখানে শহরের সবচেয়ে ভয়ঙ্কর অপরাধীর দলটি বাস করে। অকুস্থলে র এজেন্ট (দীপিকা) ও ‘পাঠান’-এর (শাহরুখ খান) প্রবেশ ও দুষ্টের দমনে ঘোর একশন ইত্যাদি। পরিচালক সিদ্ধার্থ আনন্দের এই ছবি সম্পূর্ণভাবেই বলিউড বাদশা কেন্দ্রিক, সেকথা নতুন করে বলার দরকার পড়ে না। যশরাজ ফিল্মস এর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আদিত্য চোপড়া। অন্যান্য ভূমিকায় দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম (ড্রাগ লর্ড) প্রমুখ। মজা হলো, ‘পাঠান’ শাহরুখ খান ছবির কেন্দ্রে থাকলেও এ ছবির ক্যামিও ‘টাইগার’ সলমন খানকে নিয়েও আগ্রহ তুঙ্গে। পর্দার বাইরে দুই খানের বন্ধুত্ব, মান-অভিমান নিয়ে যত কথা, পর্দায় তত ধামাকা–এমনটা ধারণা দুই খানের আপামর ভক্তের।

এই ছবিকে কেন্দ্র করে বিশাল-শেখর জুটি পঞ্চমবারের মতো শাহরুখের ছবির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন। ওঁদের একত্র জয়যাত্রা শুরু হয় ‘ওম শান্তি ওম’ থেকে, এ তথ্য মাথায় রেখেই বলা যায়, ‘পাঠান’-এর মিউজিক প্রতিবারের মতোই এবারও ছবির সাফল্যের অংশীদার হবে। একশন থ্রিলার ‘পাঠান’-এ কতটুকু রোমান্স থাকবে বাদশা ও বেগম থুড়ি দীপিকার মধ্যে, সে তো ছবি মুক্তির পরেই জানা যাবে। তবে, সেই রোমান্সে বিশাল-শেখরের মিউজিক যে কামাল করা কিছু গান উপহার দেবে, সেটা এখনই বলে দেওয়া যায়। আর কিছু না হোক, এই জুটি যে বলিউড বাদশার জন্য লাকি প্রমাণিত, তা অস্বীকার করা যায় না।

২৫০ কোটি টাকা বাজেটের ‘পাঠান’ ২০২৩-এর ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে বলে আপাতত খবর। একেবারে নিয়মিত না হলেও স্পাই মুভি নির্মাণে পিছিয়ে নেই বলিউড। এখনই যে নামগুলো পরপর বলে দেওয়া যায়–বেবি, রাজি, ওয়ার, আঁখে এবং সলমন খানের ‘টাইগার’ সিরিজ। সলমন এ ছবিতে ক্যামিও। এরই পাশাপাশি মুক্তির অপেক্ষায় তাঁর ‘টাইগার ৩’! এও এক স্পাই মুভি।’পাঠান’ এই তালিকায় কতটা উজ্জ্বল সংযোজন হতে চলেছে, সে কথা সময় বলবে। তবে, বেশ কয়েকবছর টানা সাফল্যের বাইরে থাকার পর, শাহরুখ যে এই মুহূর্তে একটি অন্তত হিট ছবি জোরালো ভাবে নিজের কেরিয়ারে চাইবেন, সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। নিজের লুক থেকে হাঁটাচলা, কস্টিউম থেকে ডায়ালগ থ্রোয়িং–প্রমোশন বলছে ‘ডন’ সিরিজের পর আবার ঝড় তুলতে চলেছেন শাহরুখ।

ফিরে যাই শুরুর কথায়। বয়কট বিলাসীরা একটা কথা ভুলে যাচ্ছেন, সারা বিশ্ব জুড়ে শাহরুখ অভিনীত ছবির মুক্তিকে ঘিরে যে বাণিজ্যিক সাফল্য পান ভারতীয় লগ্নিকারীরা, তার সুফল বৃহত্তরক্ষেত্রে এদেশের সিনেমা ইন্ডাস্ট্রিও ভোগ করে। শুধু ভারতে নয়, বিশ্বের সর্বত্র ছড়িয়ে তাঁর ভক্তকুল। দর্শক এখনও তাঁর ছবি দেখতে না চাইলে, প্রযোজকরা এত কোটি টাকা লগ্নি করতেন না। এটা কোনও ব্যাক্তিগত ভালোমন্দ লাগার জায়গা নয়। কারও ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার ক্ষেত্রও নয়। এটা একটা ইন্ডাস্ট্রি। বহু লোকের মাথা, শ্রম, রুটি-রুজির প্রশ্ন জড়িয়ে। সোস্যাল মিডিয়ার কল্যাণে বয়কটিরা ট্রোল, মিম ইত্যাদি বানিয়ে তাৎক্ষণিক হুজুগ তুলতে পারেন। কিন্তু এতে ইন্ডাস্ট্রির ভালো কিছু হবে না। যাই হোক, আম বলিউড ছবির দর্শক বয়কটিদের কথায় প্রভাবিত হয়ে শাহরুখের  ‘পাঠান’ বয়কট করলো কিনা, সেটা বোঝার জন্য আর কয়েকটা মাসের অপেক্ষা !!