Monday, May 6, 2024
কৃষ্টি-Culture

সংগ্রহযোগ্য ‘স্বদেশ প্রসঙ্গে’

শ্রদ্ধেয় প্রয়াত তারাপদ লাহিড়ী লিখিত জ্ঞানপীঠ প্রকাশিত ‘স্বদেশ প্রসঙ্গে’ একটি অতুলনীয় সংকলন গ্রন্থ। লেখকের জন্ম ২০শে নভেম্বর ১৯০২, মৃত্যু ১৫ই জুন ১৯৮৬। স্বাধীনতা যুদ্ধ ও পরে বামপন্থী আন্দোলনের পুরোধা এই মানুষটি ছিলেন প্রকৃত সমাজ সচেতন ও বিপ্লবী মননে স্বতন্ত্র এবং আদ্যন্ত প্রগতিশীল এক ব্যক্তিত্ব। তাঁর রাজনৈতিক লেখনীর পরিচয় নতুন করে দেওয়ার প্রয়োজন পড়ে না। যাঁরা এই মনীষীর লেখার সঙ্গে পরিচিত, তাঁরা জানেন কতখানি মূল্যবান সেইসব রচনা !

প্রসঙ্গত, শারদীয় গণবার্তা পত্রিকার বিভিন্ন সংখ্যায় প্রকাশিত কয়েকটি অনন্য সাধারণ প্রবন্ধ সংকলিত হয়েছে ‘স্বদেশ প্রসঙ্গে’ গ্রন্থে। বলা বাহুল্য, কালজয়ী এই রচনাগুলি দেশ ও দশের আজকের পরিস্থিতির প্রেক্ষিতেও যথেষ্ট প্রাসঙ্গিক। বিশেষত, নতুন প্রজন্মের পাঠকদের জন্য এই প্রবন্ধগুলি অবিকল্প। মানুষ-সমাজ-দেশ ও রাজনৈতিক নানা প্রেক্ষিত এখানে স্বচ্ছ, মুক্ত ও গভীর দৃষ্টিভঙ্গিতে বিশ্লেষিত। তথ্যসমৃদ্ধ এই গ্রন্থ যথেষ্ট সুখপাঠ্যও বটে !

‘স্বদেশ প্রসঙ্গে’র যথোপযুক্ত মুখবন্ধ লিখেছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী, বিশিষ্ট রাজনীতিবিদ দেবব্রত বন্দোপাধ্যায়। দেবব্রত বন্দোপাধ্যায় যথার্থই উল্লেখ করেছেন, তিনি নিজে বহু দিকপাল মানুষের সংস্পর্শে এসেছেন। কিন্তু, তাঁর কথায়, তারাপদ লাহিড়ীর মতো বড় মাপের মানুষ বিরল। সাহিত্য, ইতিহাস, অর্থনীতি, রাজনীতি, সমাজতত্ত্ব, দর্শন, আইনশাস্ত্র–সব বিষয়ে তাঁর পাণ্ডিত্য ও বৈদগ্ধ্যের তুলনা ছিলেন তিনি স্বয়ং।

স্বল্প পরিসরে এমন এক সমুদ্রসম মানুষের সম্পর্কে আলোচনা অসম্ভব। পাঠককে অনুরোধ করব মূল্যবান এই গ্রন্থটি সংগ্রহের জন্য। ‘স্বদেশ প্রসঙ্গে’র প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছে ২০০৮-এর নভেম্বরে। দ্বিতীয় সংস্করণ এ বছর জুন মাসে প্রকাশিত হয়। দ্বিতীয় সংস্করণে সংযোজিত হয়েছে লেখকের আরও কয়েকটি প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ অগ্রন্থিত প্রবন্ধ। আলোচ্য সংকলনে রয়েছে মোট ২১টি অনন্যসাধারণ রচনা। অক্ষর বিন্যাস বর্ণনা প্রকাশনী। প্রচ্ছদ শোভন পাত্র। প্রকাশক লোকায়ত সাহিত্যচক্র। দাম ৪০০ টাকা।         নিজস্ব প্রতিনিধি