Sunday, May 5, 2024
কৃষ্টি-Culture

স্মৃতিতে থেকে যায় ‘নাদম ২০২৩’

শ্রদ্ধেয় পন্ডিত কুমার বসু পরিচালিত সাংগীতিক সংগঠন ‘নাদম‘ আরও একবার অসাধারণ একটি উপস্থাপনা নিবেদন করল কলকাতার সংগীত প্রেমী শ্রোতা দর্শকের দরবারে। সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে আয়োজিত হয় এই অনুষ্ঠান। দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত সারাদিন ব্যাপী পরিবেশিত শাস্ত্রীয় সংগীত ও বাজনার এই অনুষ্ঠান মুগ্ধ করে উপস্থিত খ্যাতনামা দর্শকবৃন্দকে।

অনুষ্ঠানটি শুরু হয়েছিল পন্ডিতজীর কৃতি শিষ্যদের মনোমুগ্ধকর উপস্থাপনার মাধ্যমে, যা শাস্ত্রীয় সঙ্গীতের উজ্জ্বল ভবিষ্যতের এক অপরিসীম সম্ভাবনার ইঙ্গিতবাহী। পরবর্তীতে মঞ্চে আসেন কন্ঠশিল্পী দেবলীনা রায়, সেতারবাদক অয়ন সেনগুপ্ত এবং সন্তুরবাদক বিনয় দেশাইয়ের মতো তরুণ ও প্রতিভাধর শিল্পী। এঁদের দক্ষ ও মনোগ্রাহী শৈল্পিক নিবেদন সহজেই দর্শক হৃদয় স্পর্শ করে ।

অনুষ্ঠানের অন্তিম লগ্নে পণ্ডিত তরুণ ভট্টাচার্য্য, পণ্ডিত দেবজ্যোতি বসু, বিদুষী মালিনী আস্তি এবং উস্তাদ স্বয়ং পণ্ডিত কুমার বসুর উজ্জ্বল উপস্থাপনা ‘নাদম ২০২৩’-এর সাফল্যকে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে দেয়। অনুষ্ঠানে তরুণ প্রজন্মের অন্যতম কলাবিৎ রোহেন বসুর তবলায় সঙ্গতবাদন বিশেষভাবে উল্লেখ্য। এককথায়, ‘নাদম ২০২৩’ এক অবিস্মরণীয় এবং সমৃদ্ধ অভিজ্ঞতা রূপে থেকে যাবে, যা উপস্থিত সকলকে শাস্ত্রীয় সঙ্গীতের আলোকোজ্জ্বল ভবিষ্যতের পথপ্রদর্শন করেছে।

নিজস্ব প্রতিনিধি