Sunday, May 5, 2024
কৃষ্টি-Culture

বিদায়বেলায় গানে গানে শ্রদ্ধাঞ্জলী, শোকস্তব্ধ অমিত বন্দোপাধ্যায় ও পরিবার

“রাত্রিদিন ধুক্‌ধুক্‌ / তরঙ্গিত দুঃখসুখ /থামিয়াছে বুকে” – কবি সেই কবেই তাঁর কবিতায় এঁকেছেন জীবনের নির্মম সত্যকে। সম্পর্কেরা একে একে বয়সের ভারে ন্যুব্জ হয়ে ঝরে পড়ে, মিশে যায় মাটির প্রাচীনতায়। নীলিমা বন্দোপাধ্যায় – সম্পর্কে প্রখ্যাত সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের অর্ধাঙ্গিনী এবং প্রখ্যাত সঙ্গীত আয়োজক অমিত বন্দোপাধ্যায়ের মা, গত ২৩ শে জানুয়ারী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন‌। ২০২২ সালের ২১ শে ফেব্রুয়ারী বার্ধক্যজনিত রোগে পরলোক গমন করেন অভিজিৎ বন্দোপাধ্যায়। এবার মাকেও হারালেন অমিত বন্দোপাধ্যায়।

মা, জীবনের এক অধ্যায়। সেই মাকে হারিয়ে অনেকটা ভেঙে পড়েছেন অমিত বন্দোপাধ্যায় সহ তার ভাই অভিষেক বন্দোপাধ্যায় এবং বোন মহাশ্বেতা দেবী। সুরের আরাধনা যে পরিবারের ব্রত, বিদায়বেলায় তাই গানই হোক তার শ্রদ্ধাঞ্জলী। ইন্দ্রানী, জয়তী, নন্দিতা, সুচিস্মিতা, সুজয়, স্নিগ্ধদেব, তথাগত-র মত প্রথিতযশা সঙ্গীতশিল্পীদের গীতমাল্য দিয়ে মাকে শ্রদ্ধা জানালেন তিনি। নাম – “মা প্রণাম”। কথা লিখেছেন শুভ দাশগুপ্ত। সুর এবং সঙ্গীত আয়োজন করেছেন অমিত বন্দোপাধ্যায় নিজে।

বাড়ির পরিবেশ ছিল সঙ্গীতমনস্ক। ব্রাহ্ম পরিবার হওয়ার কারণে ব্রাহ্মসঙ্গীত ও রবীন্দ্রসঙ্গীতের প্রতি টান ছিল সহজাত। ২ রা ফেব্রুয়ারী, ২০২৪ সাধারণ ব্রাহ্মসমাজে সকালবেলা এক উপাসনা সভারও আয়োজন করা হয় পরিবারের তরফ থেকে। ওটিটি সলিউশনস প্রাইভেট লিমিটেড-এর কর্ণধার শ্রী সুদীপ বসু পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান ও শোকজ্ঞাপন করেছেন।