Sunday, May 5, 2024
কৃষ্টি-Culture

শিল্পসত্তার খোঁজে চিত্রাঙ্গন

“Art for art’s sake” – শিল্প শিল্পের জন্যই। শহর কলকাতা তাই আবারো শিল্প অনুরাগী একদল মানুষের এক দুর্নিবার উদ্যোগের সাক্ষী থাকলো। গত ২৩ শে জানুয়ারী ২০২৪ থেকে ২৫ শে জানুয়ারী ২০২৪ পর্যন্ত Chitrangon Art Photography and Art Exhibition-এর পরিচালনায় Gallery Gold এ অনুষ্ঠিত হল তিনদিন ব্যাপী বিশেষ প্রদর্শনী। মূলত বিভিন্ন ফটোগ্রাফি এবং নানান হস্তশিল্প, পেন্টিং নিয়ে এই প্রদর্শনী হয়।

প্রতিনিয়তই অপ্রকাশিত থেকে যায় বহু প্রতিভারা। কখনো অর্থনৈতিক চাপ, কখনো সামাজিক বাঁধন কখনো বা পর্যাপ্ত সুযোগের অভাব। মূলত সেই ভাবনা থেকেই এই আয়োজন বলে জানান উদ্যোক্তারা। তাদের মতে, অনেকেই হয়তো বিভিন্ন বিষয়ে পারদর্শী। কিন্তু সঠিক প্ল্যাটফর্ম না পেয়ে অকালেই সেই প্রতিভার যবনিকা পতন। তাদের কাছে আলোর দিশা পৌঁছে দেওয়ার লক্ষ্যেই ব্রতী উদ্যোক্তারা। তাঁরা আরও বলেন, প্রতিষ্ঠিত শিল্পীরা সমাজের সর্বস্তরে সমাদৃত। তবে যাদের গায়ে সেই তকমা নেই, তারা হয়তো সমান কদর পান না। তাই প্রতিষ্ঠিত এবং অপ্রতিষ্ঠিত সবাইকেই তারা এক ছাদের তলায় আনতে চান‌।

যারা প্রকৃত শিল্পচর্চায় আগ্রহী তাদের সকলকেই যথাসাধ্য সুযোগ করে দেওয়ার চেষ্টা করেছেন সকলেই। মোট ৪০ জন শিল্পী সফলভাবে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট অতিথিবৃন্দ। ওটিটি সলিউশনস প্রাইভেট লিমিটেড এর কর্ণধার শ্রী সুদীপ বসু এই প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। এই প্রয়াসকে তিনি কুর্নিশ ও সাধুবাদ জানান। ভবিষ্যতে এইরকম প্রয়াসে আবারো শামিল হওয়ার আশ্বাসও দেন তিনি।