Sunday, May 19, 2024
কৃষ্টি-Culture

আলোকিত করে ‘প্রথম আলো’ 

সম্পাদক, প্রখ্যাত কবি ও সাহিত্যিক বীথি চট্টোপাধ্যায় পত্রিকার সাম্প্রতিক সংখ্যার সম্পাদকীয় কলমে যথার্থই লেখেন, দলবাজি, লবিবাজি, পরশ্রীকাতরতা থেকে উদ্ভুত হানাহানির পরও বাঙালি আজও বাংলা সাহিত্যকে ছেড়ে যায়নি। সম্প্রতি এক বর্ণাঢ্য ও আন্তরিক আয়োজনে প্রকাশিত হলো ‘প্রথম আলো’ পত্রিকার শারদ সংখ্যা। সংখ্যাটি হাতে পেয়ে মনে হলো, প্রবীণ থেকে তরুণ প্রজন্মের বাঙালি আজও সাহিত্য পড়ে, সাহিত্যচর্চায় নিমগ্ন হয় অর্থকরী লাভের হিসেব মাথায় না রেখে, ‘প্রথম আলো’-র মতো নিখাদ সাহিত্যধর্মী পত্রপত্রিকার জনপ্রিয়তা তারই প্রমাণ। এগুলি না বাণিজ্যিক পত্রিকাগুলির মতো রঙচঙে মোড়কে সাজানো, না সেখানে আছে কোনও গিমিক বা চমক ! এখানে যা কিছু আলো, তার একমাত্র উৎস সাহিত্য তথা সৃষ্টিশীল মানুষের সুচিন্তিত ভাবনা।

‘প্রথম আলো’-র আলোচ্য সংখ্যাটির কথাই যদি ধরি, বাংলা সাহিত্য পাঠকের চিরাচরিত ভালোবাসা ও আকর্ষণের বিষয়গুলিই স্থান পেয়েছে এখানে। ‘প্রথম আলো’ প্রসঙ্গে আর একটি উল্লেখযোগ্য দিক, দুই বাংলার তো বটেই, বিশ্বের নানা প্রান্তের কবি ও লেখকদের রচনা স্থান পেয়ে আসে এই পত্রিকায়। এবারেও তেমনটাই ঘটেছে। প্রথমেই কবিতার খবর। ‘প্রথম আলো’-র এই সংখ্যায় মুদ্রিত বেশ কয়েকটি কবিতা, যার প্রত্যেকটিই নির্দিষ্ট মানযুক্ত। কয়েকটি তো অতুলনীয়। আনিসুর রহমানের গুচ্ছ কবিতা বিশেষভাবে নজর কাড়ে। ভালো লাগে জাহানারা পারভিনের মরমি কবিতদুটিও। বিষয়-বৈচিত্রে পাঠকের তৃপ্তি সাধন করতে সক্ষম এই সংখ্যার ১১টি গল্প। জীবনের নানা রূপ-রস-রঙ প্রতিভাত গল্পগুলিতে।

এবার প্রবন্ধের কথায় আসি। সঞ্জীব চট্টোপাধ্যায়, রঞ্জন বন্দ্যোপাধ্যায়, স্বপন কুমার ঘোষ, ডাঃ পূর্ণেন্দু বিকাশ সরকার, জয়তী রায়, আশিস গুহরায়ের সমৃদ্ধ ও মূল্যবান রচনাগুলি পাঠকের কাছে পরম প্রাপ্তি রূপে পরিগণিত হবে। ভিন্ন স্বাদে হৃদয় স্পর্শ করে রূপা মজুমদার, কিশোর ভট্টাচার্য, ইমানুল হক, ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়, অনিন্দিতা কাজী, কামরুল ইসলাম, সত্যম রায়চৌধুরী ও স্বয়ং বীথি চট্টোপাধ্যায়ের লেখা প্রতিবেদন। লেখা নির্বাচনে সম্পাদকের নিবিষ্ট ভাবনা প্রতিফলিত প্রতি ক্ষেত্রে। দীর্ঘদিন ধরে এই পত্রিকাটি একেবারে একান্তের প্রচেষ্টায় প্রকাশ করে চলেছেন তিনি। এর জন্য নিঃসন্দেহে অভিনন্দন ও ধন্যবাদ প্রাপ্য তাঁর। কৃতিত্বের অধিকারী ‘প্রথম আলো’-র সহ সম্পাদক মোহর চট্টোপাধ্যায়ও। কলকাতার ডোভার প্লেস, রাজবাড়ি থেকে প্রকাশিত ‘প্রথম আলো’-র এই সংখ্যার মূল্য ৫০ টাকা।