Sunday, May 19, 2024
৫ফোড়ন

‘এ আই’ প্রযুক্তির সাহায্যে ‘ব্রহ্মাস্ত্র ২’-এর দেব-লুক

বিনোদন দুনিয়ার টক-ঝাল-মিষ্টি খবর এই কলমে। লিখছেন সোমদত্তা রায়

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সংক্ষেপে ‘এ আই’ নিয়ে এখন সারা বিশ্ব জুড়ে হইচই। একদিকে নয়া প্রজন্মের মধ্যে ‘এ আই’ নিয়ে তুমুল আগ্রহ ! অন্যদিকে রক্ষণশীল লোকজন গেল গেল রব তুলেছেন ! এটা অনস্বীকার্য, ‘এ আই’-কে কেন্দ্র করে যে বিতর্কগুলি দানা বেঁধেছে, তার সবটাই অযৌক্তিক নয় ! কিছু লোক সর্বকালেই বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতিকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থসিদ্ধি করে। সমাজের সার্বিক ভালোমন্দের পরোয়া করে না তারা। এই প্রতিবেদন অবশ্য সেইসব জটিলতা ও বিতর্ককে ঘিরে নয়। এটা নিতান্তই বিনোদন দুনিয়ার সরল মস্করা ! বিষয়টা হলো ‘ব্রহ্মাস্ত্র ২’-এর দেব ! হৃত্বিক রোশন, রণবীর সিং না জন আব্রাহাম–এঁদের মধ্যে কাকে দেব-রূপে মানাবে তাই নিয়েই এই ‘এ আই’-কেন্দ্রিক জল্পনা। উৎসাহী ‘এ আই’ চর্চাকারীরা বানিয়ে ফেলেছেন দেব-রূপী তিন তারকাকে।

প্রশ্ন হলো, কে এই দেব ? ২০২২-এর ব্লকবাস্টার ছবি অয়ন মুখার্জি পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’-এর মুখ্য ভূমিকায় ছিলেন রণবীর কাপুর ও আলিয়া ভাট। ছবিতে একটি ক্যামিও চরিত্রে আমরা শাহরুখ খানকে পাই। এছাড়াও, এই পর্বে টিজার হিসেবে নিয়ে আসা হয়, দেব চরিত্রটিকে, যার মুখ আগাগোড়া দর্শকের দৃষ্টির অগোচরেই থেকে যায়। ‘এ আই’ প্রযুক্তির সাহায্যে ‘ব্রহ্মাস্ত্র ২’-এ দেব কেমন লুকে আসতে পারে, তার সম্ভাব্য একটি রূপকল্প বানিয়ে ফেলেছেন উৎসাহীরা। বলা বাহুল্য, প্রযুক্তির এই নয়া বিপ্লবে প্রিয় তারকাদের এহেন অবতার রূপ দেখে চমৎকৃত নেটিজেন।

প্রসঙ্গত, সুপারহিরো হৃত্বিক, সুপারস্টার রণবীর সিং, মাচো জন আব্রাহাম–প্রত্যেকেই বলিউডের চাহিতা তারকা। এঁদের মধ্যে সুপারহিরো ছাড়াও একশন স্টার হৃত্বিক সব কিছু বাদ দিয়ে তাঁর শরীরী আভিজাত্য ও সৌন্দর্য এবং চরম আবেদন নিয়ে বেশ কিছুটা এগিয়ে। অন্যদিকে বাজিরাও ও আলাউদ্দিন খিলজির মতো ইতিহাস প্রসিদ্ধ চরিত্রে অভিনয়ের সূত্রে রণবীর আজ শুধু একজন তারকা নন, বলিউডের প্রথম সারির অভিনেতা হিসেবেও প্রতিষ্ঠিত। কম যান না জনও। তাঁর পুরুষালী আবেদন অনস্বীকার্য। বিশাল এক ফ্যান ফলোয়ার তাঁরও রয়েছে। এই সব গুণাগুণ বিচার করেই  ‘এ আই’ প্রযুক্তি প্রয়োগকারীরা দেব-লুক বানিয়েছেন। পরিচালক অয়ন মুখার্জি কাকে ভাবছেন, সেটা অবশ্য এখনও জানা যায়নি।