Sunday, May 19, 2024
কৃষ্টি-Culture

ক্লাসিক সাহিত্য ক্লাসিক সিনেমা

হিন্দি সিনেমার ক্ষেত্রেও লক্ষ্য করা গেছে, সাহিত্য-নির্ভরতা নদীর ধারার মতোই বহমান এখানেও। রবীন্দ্রনাথ ঠাকুর, উইলিয়াম শেক্সপিয়র, আর কে নারায়ণ, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিমল মিত্র, মুন্সী প্রেমচাঁদ, অমৃতা প্রীতম, রাসকিন বন্ড থেকে অন্যান্য প্রাচীন ও সমকালীন সাহিত্যিকদের গল্প, উপন্যাস নিয়ে বিভিন্ন প্রজন্মের সিনেমা নির্মাতাগণ ছবি বানাবার উদ্যোগ নিয়েছেন।

রবি ঠাকুরের ‘দুই বিঘা জমি’ অবলম্বনে কিংবদন্তি পরিচালক বিমল রায় নির্মাণ করেন ‘দো বিঘা জমিন’, যা ভারতীয় সিনেমার মাইলস্টোন রূপে স্বীকৃত। শরৎচন্দ্রের ‘দেবদাস’ নিয়েও বারবার ছবি নির্মিত হয়েছে। ছবি হয়েছে ‘পরিণীতা’ ও ‘চরিত্রহীন’ নিয়েও। সাহিত্যিক বিমল মিত্রের অমর সৃষ্টি ‘সাহেব বিবি গোলাম’ অবলম্বনে কিংবদন্তি অভিনেতা ও পরিচালক গুরু দত্ত নির্মাণ করেন ‘সাহেব বিবি আউর গোলাম’। ক্লাসিক কাহিনির ক্লাসিক চিত্রায়ন। সাহিত্যিক আর কে নারায়ণ লিখিত ‘দ্য গাইড’ অবলম্বনে তৈরি হয় বহু আলোচিত ছবি ‘গাইড’। দেবানন্দ-ওয়াহিদা রহমান অভিনীত এই ক্লাসিক ছবির চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন বিজয় আনন্দ। 

শেক্সপিয়ারের কাহিনি অবলম্বনে পরিচালক বিশাল ভরদ্বাজ বানিয়েছেন তিন তিনখানা ছবি। ওঙ্কারা, মকবুল ও হায়দর–যথাক্রমে Othello, Hamlet ও Macbeth অবলম্বনে। এছাড়াও রাসকিন বন্ডের ‘The blue umbrella’ অবলম্বনে ছবি বানান তিনি। রাসকিন বন্ডের লেখা ‘A flight of Pigeons’-এর আধারে অবশ্য তার অনেক বছর আগেই শ্যাম বেনেগল তৈরি করেন ‘জুনুন’। 

মুন্সি প্রেমচাঁদের ‘শতরঞ্জ কে খিলাড়ি’ নিয়ে একই নামে সত্যজিত রায়ের ক্লাসিক ছবি। আমজাদ খানের গব্বর সিং ইমেজ ভেঙ্গে ওয়াজেদ আলি শাহ হয়ে ওঠা ছিল নিঃসন্দেহে অন্যতম সেরা প্রাপ্তি। এছাড়াও এই ছবিতে ছিলেন সঞ্জীব কুমার, সইদ জাফরি, শাবানা আজমি, ফারিদা জালাল, ফারুক শেখ, রিচার্ড অ্যাটেনবরো, টম অলটার প্রমুখ। গ্রন্থনায় ছিলেন অমিতাভ বচ্চন ! তাঁর ওই ব্যারিটোন কণ্ঠে ছবির সম্পূর্ণ কাহিনি শোনা, সেও এক অসামান্য অভিজ্ঞতা। ২০০৩ সালে অমৃতা প্রীতমের কাহিনিভিত্তিক ‘পিঞ্জর’ নির্মাণ করেন চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। অভিনয়ে মনোজ বাজপেয়ী, ঊর্মিলা মাতণ্ডকর ও সঞ্জয় সুরি। অসাধারণ নির্মাণ।

‘সাহিত্য ও সিনেমা’য় গত মঙ্গলবার এই সব নিয়েই আয়োজিত হয়েছিল একটি অনবদ্য আলোচনার আসর। আলোচক লেখক, পরিচালক ও সংগীত নির্মাতা রাকেশ ত্রিপাঠী। আপনারা ‘সাহিত্য ও সিনেমা’ দেখছেন ‘আমার আমি’ ইউটিউব চ্যানেলে, প্রতি মঙ্গলবার সন্ধ্যা ৭টায়। এই শো-এ প্রতি সপ্তাহে থাকে এমনই রকমারি বিষয় ও ব্যক্তিত্ব প্রসঙ্গে আলোচনা, যেখানে সাহিত্য ও সিনেমার নিবিড় মেলবন্ধন দেখছি আমরা। নতুন বাংলা ছবি, স্বল্পদৈর্ঘ্যের ছবির সেরা ঠিকানা ‘আমার আমি’। ‘আমার আমি’ সাবস্ক্রাইব করুন আর নতুন বাংলা ছবি, নতুন পরিচালক, অভিনেতা ও শিল্পীদের উৎসাহিত করুন।