Sunday, May 19, 2024
বিনোদনের ছোট বাক্স

বন্ধুরাই শিমূলের শক্তির উৎস

আকারে ছোট হলেও বিনোদন ক্ষেত্রে টেলিভিশনের গুরুত্ব আজ অসীম। মেগা থেকে রিয়ালিটি, গেম শো থেকে ম্যাগাজিন–টিভি শোয়ের চাহিদা ছিল, আছে, থাকবে। এই বিভাগে তারই খবর প্রতি সপ্তাহে। সম্প্রতি ‘কার কাছে কই মনের কথা’ শুরু হয়েছে জি বাংলায়। লিখেছেন সোমদত্তা রায়

একান্নবর্তী পরিবারে বধূ হয়ে আসে শিমূল, পরিবেশের যাবতীয় পরিস্থিতিকে গ্রহণ করবে এই মন নিয়েই। পরিবারটি তাদের বাড়ির একজন বধূর কাছে যা যা প্রত্যাশা করে, তার সবটাই সে পূর্ণ করার চেষ্টা করে। অবস্থাটা পুরোপুরি তার অনুকূলে না থাকলেও শিমূল ঠিক করে, যেভাবেই হোক সে হাল ছাড়বে না। মানিয়ে চলার চেষ্টা চালিয়ে যাবে। প্রসঙ্গত, শহরের মেয়ে শিমূল। আর তার শ্বশুরবাড়ি শহরতলীতে। সেই কারণে কিছু অসুবিধা তো থাকবেই। তা ছাড়াও সে আদ্যন্ত শিল্পমনস্ক এক মেয়ে। শ্বাশুড়ির আদেশে শিমূলকে তার সূক্ষ ভালোবাসার চর্চাগুলি একে একে ছেড়ে দিতে হলে, স্বাভাবিক ভাবেই মনে মনে ব্যথিত হয় সে। তবু, মানিয়ে নিতে বদ্ধপরিকর হয় শিমূল।

শ্বশুরবাড়ির পরিবেশ যে শিমূলের জন্য প্রতিকূল হয়ে উঠছে, সে ব্যাপারে তার স্বামীর ভূমিকা খুব ইতিবাচক নয়, সেটা বোঝাই যায়। তাহলে শিমূল কী একাই তার মনোকষ্ট বহন করবে ? সুখের কথা, তেমনটা ঘটে না। সেই অঞ্চলের চারজন মহিলা সহমর্মী হয় শিমূলের। তারা পাশে দাঁড়ায় তার। মনের কথা জানাবার একটা জায়গা পায় শিমূল। ক্রমে ওরা পাঁচজন একে অপরের ভালো বন্ধু হয়ে ওঠে। সবাই সুখ-দুঃখ পরস্পরের মধ্যে ভাগাভাগি করে নেয়। সমস্যা সংকটে সহায় হয় একে অপরের। এমনই এক ভিন্নধারার গল্প নিয়ে শুরু হয়েছে জি বাংলার নতুন মেগা ‘কার কাছে কই মনের কথা’ !

সচরাচর বলা হয়, মেয়েরা মেয়েদের বন্ধু হয় না। এই রটনা মিথ্যে প্রমাণ করবে এই ধারাবাহিকের কাহিনি, এমনই দাবি এর নির্মাতাদের। এখানে উল্লেখযোগ্য, মেয়েরা যখন বিয়ের পর শ্বশুরবাড়িতে আসে, তখন তাদের মনের কথা বলার জায়গা মেলে না, বললেই চলে। ভরসা করার মতো বন্ধুর প্রয়োজন হয় এই সময়ই। এভাবেই শিমূলও অচেনা পরিবেশে, নিজের অনুভূতি, ভাবনাচিন্তা ইত্যাদি জানাবার জন্য পেয়ে যায় চার বন্ধুকে। বন্ধুদের সাহচর্য তাকে শক্তি যোগায়। সেই শক্তিই তাকে শ্বশুরবাড়ির লোকজনের সঙ্গে সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে উৎসাহ যোগায়।

অরগানিক স্টুডিওজএর ব্যানারে নিবেদিত এই ধারাবাহিকের প্রযোজক অর্ক গাঙ্গুলি। পরিচালনা শুভাশিস মণ্ডল। অভিনয়ে মানালি দে (শিমূল), দ্রোণ মুখার্জি (শিমূলের স্বামী), ঋতা দত্ত চক্রবর্তী (শিমূলের শাশুড়ি), বাসবদত্তা চ্যাটার্জি, স্নেহা চ্যাটার্জি, কুয়াশা বিশ্বাস, সৃজনী মিত্র, দ্বৈপায়ন দাস প্রমুখ।