Saturday, May 18, 2024
বিনোদনের ছোট বাক্স

বাংলায় দাদা একজনই, পর্দায় বা পর্দার বাইরে…

আকারে ছোট হলেও বিনোদন ক্ষেত্রে টেলিভিশনের গুরুত্ব আজ অসীম। মেগা থেকে রিয়ালিটি, গেম শো থেকে ম্যাগাজিন–টিভি শোয়ের চাহিদা ছিল, আছে, থাকবে। এই বিভাগে তারই খবর প্রতি সপ্তাহে। তাঁকে নিয়ে যাবতীয় আলোচনা, বিতর্ক উড়িয়ে দিয়ে শুরু হয়ে গেল সৌরভ গাঙ্গুলির দাদাগিরি। লিখেছেন মৃণালিনী ঠাকুর

এবারের স্লোগান–বাঙালি লড়ে, বাঙালি গড়ে, বাঙালি দাদাগিরি করে। করে যে, তার সবচেয়ে বড় প্রমান শোয়ের হোস্ট স্বয়ং ! খেলার মাঠ থেকে টিভির পর্দা এবং ব্যক্তিজীবন–কারও কথার ধার না ধেরে, যিনি এক লম্বা ইনিংস ধরে নট আউট, তিনি বাংলার সৌরভ গাঙ্গুলি। সেই মেজাজেই তিনি এবারও দাদাগিরির মঞ্চ কাঁপাতে প্রস্তুত। দুই সুযোগ্য পুত্র আমন আলি বাঙ্গাশ ও আয়ান আলি বাঙ্গাশ সহ কিংবদন্তি সরোদশিল্পী উস্তাদ আমজাদ আলি খান ও পণ্ডিত তন্ময় বোসের উপস্থিতিতে জি বাংলায় গত শুক্রবার শুরু হয়ে গেল দাদাগিরি আনলিমিটেডের ১০ম সিজন। চার শিল্পীর অসাধারণ যন্ত্র ও বাদ্যের উপস্থাপনা ছিল উদ্বোধনী দিনের বিশেষ প্রাপ্তি। প্রসঙ্গত, পরিচালক ও জি বাংলার নন ফিকশন হেড অভিজিৎ সেন এই প্রথম দাদাগিরি আনলিমিটেডের পরিচালনায়। 

বলা বাহুল্য, বরাবরই এই গেম শোয়ের বাস বাঙালির হৃদয়ে। খেলাচ্ছলে জানাজানির দুরন্ত সুযোগ। অংশগ্রহণকারীরা তো বটেই আপামর বাঙালি টিভি দর্শক সংপৃক্ত হয়ে যান এই শোয়ের পর্বগুলির সঙ্গে। মেধা, বুদ্ধি ও তথ্য সমৃদ্ধিতে বাঙালি যে আজও মাত করতে পারে, আমরা এর আগের ৯টি সিজনে তার প্রমান পেয়েছি। চ্যানেল কর্তৃপক্ষের কথায়, এবারের সিজন আরও চিত্তাকর্ষক ও বুদ্ধিদীপ্ত হতে চলেছে। সবার ওপরে আছে দাদার স্বতন্ত্র ম্যাজিক। প্রতি পর্বেই আরও ক্যারিশমাটিক তিনি। দাদাগিরি আনলিমিটেডের এবারের সিজনে সাধারণ স্কুলের ছাত্রছাত্রীরা ছাড়াও অংশ নেবেন বিভিন্ন ক্ষেত্রের সেলিব্রিটিরা। 

বেশ কিছু নতুন উপকরণ থাকছে এবার, যার মধ্যে বিশেষ উল্লেখযোগ্য প্রতি পর্বে একটি করে বাংলা বা বাঙালির সাফল্য, কৃতিত্ব ইত্যাদি সংক্রান্ত প্রশ্ন (অডিও ভিস্যুয়াল)! এবারের আরও বিশেষত্ব লাইভ অপশন থাকবে মিউজিক্যাল পারফরম্যান্স সহ, যা দাদাগিরি আনলিমিটেডের দশম সিজনকে করে তুলবে চূড়ান্ত উপভোগ্য। দর্শকের দরবারে শো-কে আরও মনোগ্রাহী  করে তুলতে, শুরুর সপ্তাহগুলিতে আসছেন জগদ্ধাত্রী, নিম ফুলের মধু, রাঙা বউ প্রভৃতি জি বাংলার বিভিন্ন ধারাবাহিকের অভিনেতা-অভিনেত্রীরা। 

বাংলার ঘরে ঘরে কবেই পৌঁছে গেছে দাদাগিরি। পর্বে পর্বে আকর্ষণ বেড়েছে তার। এই সিজনের ক্ষেত্রেও একই প্রতিশ্রুতি নিয়ে শুরু হলো দাদাগিরি আনলিমিটেড, যেখানে পর্বে পর্বে থাকছে জ্ঞানপিপাসা, বাঙালি আবেগ ও সংস্কৃতি আর ভরপুর আমোদ ! এতে সম্পৃক্ত, অনুপ্রাণিত ও সমৃদ্ধ হবেন সারা বাংলার মানুষ। অংশগ্রহণকারীরা আসবে সমস্ত জেলা থেকে। বাংলার ২৫০টি স্কুল প্রতিনিধিত্ব করবে এবারে। এই সিজনে থাকবে অভিনব পকেট অডিশনের ব্যবস্থা। আরও জানতে চোখ রাখুন জি বাংলার পর্দায়, প্রতি শুক্র ও শনিবার রাত ৯.৩০ মিনিটে।

শুটিং এর ফাঁকে ক্যামেরাবন্দি হলেন দাদা।