Saturday, May 18, 2024
ওয়েব-Wave

মাতিয়ে দিয়েছে তারকা পুত্রকন্যারা

আর্চি আর তার বন্ধুদের কমিক কাহিনি সারা বিশ্বে পরিচিত। ছয়ের দশকের পটভূমিতে পল্লবিত এই মিউজিক্যাল হাসি-মজা-হুল্লোড়ের গল্প সব বয়সী মানুষের দারুণ প্রিয়। বলিউডের ট্যালেন্টেড পরিচালক জোয়া আখতারের ছবি ‘দ্য আর্চিস‘ তৈরি হয়েছে এই আর্চিস কমিকস-এর চরিত্রগুলিকে নিয়েই। অকুস্থল কাল্পনিক হিল স্টেশন রিভারডেল। সেখানেই বাস করে এক দল টিনএজার, যাকে বলে জেন জেড–আর্চি, বেটি, ভেরোনিকা, জাগহেড, রেগি, ইথেল ও ডিল্টন।  এই দলটি আদতে ভালোবাসা, বন্ধুত্ব, মুক্তির পাশাপাশি বলে মন ভেঙে যাওয়া ও বিদ্রোহের গল্প। তাদের প্রতিবাদের ভাষা হলো গান। তাদের প্রতিবাদ সবুজের উচ্ছেদের বিরুদ্ধে। ‘দ্য আর্চিস‘ নাচ-গান নির্ভর এক স্মার্ট ও হৃদয়স্পর্শী প্রযোজনা। নেটফ্লিক্স-এ গতকালই স্ট্রিমিং শুরু হয়েছে সাম্প্রতিক কালের যথেষ্ট আলোচিত ‘দ্য আর্চিস‘-এর।

রিভারডেলের টিনএজ ক্যাসানোভা আর্চি এন্ড্রুজ, অভিনয়ে বিগ বি’র নাতি অগ্যস্ত নন্দা। দারুণ আকর্ষণীয় স্বভাবের এই কিশোরের প্যাশন মিউজিক। নিজেদের ব্যান্ড আর্চি নিয়ে সারাক্ষণ চনমনে সে। এমনিতে নিঃস্বার্থপর ও অনুগত। বেটি আর ভেরোনিকা দুজনের প্রতিই আকর্ষিত সে এবং এই নিয়ে বিপুল টানাপোড়েন বেচারার। বেটি কুপারের চরিত্রে অভিনয় করেছেন প্রয়াত শ্রীদেবী ও বনি কাপুর কন্যা খুশি কাপুর। আহ্লাদী, মিষ্টি স্বভাবের, একেবারে সাদামাটা পাশের বাড়ি মার্কা চেহারার বেটি রূপে বেশ মানিয়েছে খুশিকে। চেহারা যাই হোক, স্বভাবে বড্ড জেদি বেটি। যা একবার মনে মনে স্থির করে, শেষ না করে ছাড়ে না। একমাত্র আর্চিকে নিজের করে নেওয়া ছাড়া বাকি সবকিছুতে নিজের জেদ বজায় রাখে বেটি। বাবার বুকস্টোরে কাজ করে এই কিশোরী। তাছাড়া মাকেও বেকিংয়ে সাহায্য করে সে। ভালো স্বভাবের জন্য এলাকায় প্রভূত জনপ্রিয় বেটি। 

শহরের সবচেয়ে ধনী পরিবারের কন্যা ভেরোনিকা লজ। সে যা চায়, তার ওপর কারোর কথা খাটে না। রিভারডেলের পুরোনো আমেজ আর সংস্কৃতির মাঝে ভেরোনিকার আত্মবিশ্বাসী, ব্যতিক্রমী ও উজ্জ্বল অবস্থান। বন্ধুরা সবচেয়ে প্রিয় তার, বিশেষত, বেটি।  এক ম্যানসনে বাস করে এই কিশোরী। বাবা ধনী ও একজন নাম করা ডেভেলপার। ইনিই ব্যবসায়িক স্বার্থে রিভারডেলের সবুজ পার্কটিকে উচ্ছেদের লক্ষ্যে নেমেছেন। আর এর প্রতিবাদ করছে পুরো টিম আর্চি। ভেরোনিকার চরিত্রে পুরোমাত্রায় খাপ খেয়ে গেছেন শাহরুখ কন্যা সুহানা খান। 

রেগি হলো দলের হট জোকস্টার। এই হ্যান্ডসাম কিশোরের দুষ্টুমি, চঞ্চলতার আড়ালে লুকিয়ে এক সংবেদনশীল মন। তবে, ব্যাক্তিগত আবেগ প্রকাশের ক্ষেত্রে কিছুটা অন্তর্মুখী সে। ভেরোনিকার ওপর রেগির গোপন ক্রাশ। যদিও রিভারডেলের বাকি মেয়েদের সঙ্গেও তার ডেটিং পর্ব চলে। রেগি ম্যান্টেলের ভূমিকায় অভিনয় করেছেন বেদং রায়না। অন্যদিকে জাগহেড জোন্স হয়েছেন মিহির আহুজা। দারুণ ফুডি, বেজায় খাদ্যপ্রেমী এই কিশোর হলো আর্চির বেস্ট ফ্রেন্ড। স্বভাবে অবশ্য একেবারে বিপরীত। আর্চির চারপাশে মেয়েদের গুঞ্জন। জাগহেড মেয়েদের দেখলেই পালায়। সে বুদ্ধিমান ও দুষ্টু, দুরন্ত ড্রামার। রিভারডেলের এক ডাইনারে কাজ করে জাগহেড। যদিও খাবার সার্ভ করার থেকেও খাওয়ার দিকেই বেশি আগ্রহ তার। 

বেশ কিছুটা আন্ডাররেটেড এবং পাগলা স্বভাবের ইথেল মাগস। রিভারডেলের সবচেয়ে আধুনিক হেয়ারস্টাইলিস্ট। নিজের কাজ দারুণ ভালোবাসে ইথেল আর প্রবল উচ্চাকাঙ্খী। মধুর স্বভাবের অধিকারী এই কিশোরী বন্ধুত্বে খাঁটি ও অনুগত। জাগহেডের প্রতি অনুরক্ত ইথেল তাকে খুশি করার জন্য প্রায়ই নিজের খাবারের ভাগ দেয়। চরিত্রটিতে অভিনয় করেছেন বিখ্যাত রক মিউজিশিয়ান অমিত সায়গল ও থিয়েটার অভিনেত্রী শেনা গামাতের কন্যা অদিতি ডট সায়গল। 

ডিল্টন ডয়লের চরিত্রে অভিনয় করেছেন যুবরাজ মেন্দা। তুখোড় বুদ্ধির অধিকারী এবং রিভারডেলের সবচেয়ে স্মার্ট ও ফ্যাশনেবল কিশোর হলো ডিল্টন। পড়াশোনা এবং নতুন কিছু না কিছু বৈজ্ঞানিক আবিষ্কারে ব্যস্ত থাকে সে আর বারবার বন্ধুদের চমকে দেয় নিজের বুদ্ধিমত্তায়। মিশুকে এই কিশোরের মনের গোপনে লুকিয়ে রযেছে কিছু কথা, যার খবর কেউ জানে না। অভিনয়ে টিম আর্চির বাইরে রয়েছেন কোয়েল পুরি, সান্তানা রোচ, তারা শর্মা, বিনয় পাঠক, লিউক কেনি, আলি খান প্রমুখ।

জোয়া এ ছবি প্রযোজনাও করেছেন। ওটিটি প্ল্যাটফর্মের জন্য নির্মিত ‘দ্য আর্চিস‘ ঘোষণার সময় থেকেই খবরে। তার প্রধান কারণ অবশ্যই একদল স্টারকিডের উপস্থিতি। এছাড়া, ছবির কাহিনির আবেদন তো আছেই। ছয়ের দশকের সেই রক এন্ড রোল, সেই লাইভ একশন মিউজিক্যাল কমেডি–‘দ্য আর্চিস‘ এইসব নিয়েই নয়া প্রজন্মের দর্শকের দরবারে হাজির। প্রযোজনা সংস্থা দ্য টাইগার বেবি প্রোডাকসন্স-এর ব্যানারে তৈরি এই ফিকশনাল মিউজিক্যাল ব্যান্ড নিয়ে আগ্রহ তুঙ্গে। ছবির চিত্রনাট্য লিখেছেন আয়েশা দেবিত্রী ধিলোঁ, রিমা কাগতি ও জোয়া স্বয়ং। সিনেমাটোগ্রাফি নিকোস এন্দ্রিটসাকিস। আদ্যন্ত মিউজিক্যাল এই ছবির সংগীত পরিচালনা ও ব্যাকগ্রাউন্ড স্কোর তৈরি করেছেন শঙ্কর এহসান লয়। সঙ্গী জিম সত্য। গানে ওঁরা ছাড়াও আছেন অঙ্কুর তিওয়ারি, অদিতি ডট সায়গল, দ্য আইল্যান্ডারস।