Saturday, May 18, 2024
টলিউডলাইম-Light

সিনেমার পর্দায় এবার দাবার চাল

নতুন ছবির মুক্তি হোক বা নির্মাণ। পোস্টার, ট্রেলার রিলিজ। ছবি হিট এবং ফ্লপ। তারকাদের জীবনের ওঠাপড়া। বাংলা ও হিন্দি মিলিয়ে সিনেমার দুনিয়ায় প্রতি মুহূর্তে ঘটে চলেছে নানা বৈচিত্রপূর্ণ ঘটনা। সেইসবই এই বিভাগে, প্রতি সপ্তাহে। উইন্ডোজ-এর আগামী ছবিতে দাবার ছক! লিখেছেন চন্দন রায়

নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায় জুটি কেবল পরিচালক হিসেবেই নন, প্রযোজক হিসেবেও বাংলার দর্শকদের একের পর এক অভিনব বিষয় ভাবনার ছবি উপহার দিয়ে চলেছেন! পরিচালক রূপে ‘ইচ্ছে’ থেকেই ভিন্নস্বাদের ছবি তৈরি করে চলেছেন এই জুটি। পাশাপাশি তাঁদের প্রযোজনা সংস্থা ‘উইন্ডোজ’ থেকে অপেক্ষাকৃত অনেক নতুন পরিচালকদেরও ছবি করার সুযোগ দিয়েছেন তাঁরা, বিগত বেশ কয়েক বছর ধরে। তাঁদের প্রযোজনাতেই পাভেল বানিয়েছেন ‘রসগোল্লা’, চন্দ্রবিন্দু-খ্যাত অনিন্দ্য উপহার দিয়েছেন ‘প্রজাপতি বিস্কুট’! অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত ‘ফাটাফাটি’ এখনও চলছে প্রেক্ষাগৃহে, উইন্ডোজ-এরই প্রযোজনায়। আর এর মধ্যেই উইন্ডোজ-এর ব্যানারে নতুন একটি ছবির ঘোষণা করা হয়েছে, যা বেশ সাড়া ফেলে দিয়েছে বাংলার সংশ্লিষ্ট মহলে!

কেন, সেটা ক্রমশ প্রকাশ্য! তবে, ছবির নামেই কিছুটা মালুম হবে বিষয়টি। এখনও পর্যন্ত যা খবর, উইন্ডোজ-এর আগামী ছবির নাম হলো ‘দাবাড়ু’! ছবির বিষয় যে দাবা খেলা, সেটা আর বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। শুনে, নড়েচড়ে বসলেন তো ? স্বাভাবিক ! বাংলা সিনেমার পর্দায় এমন বিষয়ভাবনা সত্যিই অভিনব ! প্রসঙ্গত, বুদ্ধিজীবী বলে খ্যাত বাঙালি বরাবর দাবা খেলাটাকে বেশ সিরিয়াসলি নিয়ে এসেছে। শৈশব থেকেই অনেকে এই খেলায় পটু! সব মিলিয়ে বলা যায়, বিষয়ভাবনায় আবারও বাজিমাত করতে চলেছে উইন্ডোজ!

তবে শুধু বিষয়ের দিক থেকেই নয়, অভিনয়ের ক্ষেত্রেও আছে অনেক চমক! অনেকগুলো ছবি পেরিয়ে আবার ঋতুপর্ণা সেনগুপ্ত ফিরছেন উইন্ডোজ-এর ছবিতে, কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয়ের জন্য! আরও এক চমক অবশ্যই চিরঞ্জিত চক্রবর্তী! এবার উইন্ডোজ-এর ব্যানারে কাজ করতে চলেছেন তিনি! উল্লেখ্য, অতীতে ছোটোপর্দায় নন্দিতা-শিবপ্রসাদ জুটির সঙ্গে কাজ করেছেন দীপক ওরফে চিরঞ্জিত। তবে, বড়পর্দায় এই প্রথম এবং প্রায় বছর কুড়ি পর। ছবির আসল হিরো অবশ্য একটি বাচ্চা ছেলে, যার দাবা খেলা নিয়েই এখানে গল্প বোনা হয়েছে। বাচ্চাটির চরিত্রে কোন শিশু শিল্পী অভিনয় করতে চলেছেন, তা এখনও জানা যায়নি। চিরঞ্জিতকে বাচ্চাটির দাবা খেলার গুরু বা কোচের ভূমিকায় দেখা যেতে পারে বলে শোনা যাচ্ছে! এছাড়াও দীপঙ্কর দে, কৌশিক সেন-এর মতো অভিনেতাদের থাকার কথা এই ছবিতে।

অপেক্ষা করুন পাঠক। চমক আরও আছে। নতুন বিষয় ভাবনার এই ছবিটি প্রথমে নন্দিতা-শিবপ্রসাদ জুটি নিজেরাই পরিচালনা করবেন বলে ভেবেছিলেন। কিন্তু, পরে তাঁরা এই ছবির পরিচালনার দায়িত্ব তুলে দিয়েছেন তরুণ পরিচালক পথিকৃত বসুর হাতে। পথিকৃতের বড়পর্দায় পরিচালক হিসেবে যাত্রা শুরু অন্য আরেক প্রযোজনা সংস্থার অধীনে, তথাকথিত বাণিজ্যিক ঘরাণার ছবি দিয়ে। বড় হিট দিতে পারেননি তিনি। গত বছর দেব এবং প্রসেনজিতকে নিয়ে দেবের প্রযোজনায় ‘কাছের মানুষ’ ছবিটি পরিচালনা করেন পথিকৃত! সে ছবিও বিশাল জনপ্রিয় হয়নি, কিন্তু, একটু অন্য ধারার ছবি তৈরিতেও যে পথিকৃত প্রস্তুত, তা প্রমাণ হয়ে গেছে।

বলা বাহুল্য, উইন্ডোজ-এর প্রযোজনায় দাবা বিষয়ক এই ছবিটিকে কেন্দ্র করে পরিচালক হিসেবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ পথিকৃতের কাছেও! প্রসঙ্গত, নন্দিতা-শিবপ্রসাদদের সঙ্গে পথিকৃতের আলাপ কিন্তু অনেক পুরোনো! ওঁরা যখন  নিজেদের ফিল্মি কেরিয়ারের প্রায় গোড়ার দিকে ‘মুক্তধারা’ ছবিটা করছিলেন, তখন সেই ছবিতে অবজারভার হিসেবে যুক্ত ছিলেন পথিকৃত! যদিও, তারপরে আর কোনও ছবিতে তাঁকে নামী পরিচালক জুটির সঙ্গে কাজ করতে দেখা যায়নি।

অন্যদিকে পথিকৃতকে দিয়ে ছবি করানোর একটা ভাবনা নন্দিতা-শিবপ্রসাদদের অনেকদিন ধরেই ছিল। এবার যখন দাবা সংক্রান্ত ছবিটির ভাবনা ফাইনাল হলো, তখন উইন্ডোজ-এর তরফ থেকে পথিকৃতকেই পরিচালনার দায়িত্ব তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পথিকৃতও এই সুযোগটা লুফে নিয়েছেন এবং যথেষ্ট পরিশ্রম করছেন। বিশেষত রিসার্চ এবং প্রি-প্রোডাকশনের কাজে নিজেকে উজাড় করে দিয়েছেন তিনি। দাবা নিয়ে এই নতুন ছবির ভাবনা ও প্রযোজনার দায়িত্ব নিলেও ছবিটি তৈরির ব্যাপারে নন্দিতা-শিবপ্রসাদ খুব একটা নাক গলাতে চাননি। পরিচালক পথিকৃতকে স্বাধীনভাবেই কাজ করার সুযোগ দিয়েছেন।

এমনকী চিত্রনাট্য-সংলাপও লেখেননি নন্দিতা-শিবপ্রসাদ! যদিও, তাঁদের বেশিরভাগ ছবিতেই এই কাজটা তাঁরা অত্যন্ত দক্ষতার সঙ্গেই করে থাকেন। ছবির চিত্রনাট্য লিখেছেন অরিত্র বন্দ্যোপাধ্যায় এবং সংলাপ লিখেছেন অর্পণ গুপ্ত। এখন দেখার, দক্ষ অভিনেতাদের নিয়ে অপেক্ষাকৃত তরুণ এই সৃজনশীল টিম অভিনব বিষয়কেন্দ্রিক এই ছবিটিকে কীভাবে দর্শকদের সামনে তুলে ধরেন! উইন্ডোজ-এর ছবি দেখতে অভ্যস্থ দর্শককুল অবশ্য এখন থেকেই অপেক্ষার দিন গুনছেন !!