Sunday, May 19, 2024
টলিউডলাইম-Light

অনীকের এবার মগজাস্ত্রে শান

নতুন ছবির মুক্তি হোক বা নির্মাণ। পোস্টার, ট্রেলার রিলিজ। ছবি হিট এবং ফ্লপ। তারকাদের জীবনের ওঠাপড়া। বাংলা ও হিন্দি মিলিয়ে সিনেমার দুনিয়ায় প্রতি মুহূর্তে ঘটে চলেছে নানা বৈচিত্রপূর্ণ ঘটনা। সেইসবই এই বিভাগে, প্রতি সপ্তাহে। ‘পথের পাঁচালী’র নেপথ্য কাহিনির পর ফেলুদার ধাঁধার সূত্র গাঁথলেন অনীক, তাঁর ‘যত কান্ড কলকাতাতেই’ ছবিতে। লিখেছেন সোমনাথ লাহা

বাংলা তথা ভারতীয় চিত্র পরিচালকদের কাছে সত্যজিৎ রায় একজন আদর্শ। তাঁর ছবি দেখে অনুপ্রাণিত হননি, এমন পরিচালক খুঁজে পাওয়া মুশকিল। তবে, পরিচালক অনীক দত্ত রীতিমতো চর্চার পর্যায়ে নিয়ে গিয়েছেন সত্যজিৎকে। তিনি শুধু তাঁর গুণমুগ্ধ ভক্ত নন। বরং সেই মানুষটির মেধা, মননকে নিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন নিরন্তর। টলিপাড়ায় কান পাতলেই অনীকের এহেন সত্যজিৎ-প্রীতির কথা শোনা যায়। সেই ভালোবাসা, শ্রদ্ধাকে পাথেয় করেই সত্যজিতের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্য কাহিনি পর্দায় তুলে ধরেছিলেন অনীক। বাঙালি দর্শকদের নস্টালজিক করে অনীকের নিবেদন ছিল ‘অপরাজিত’। 

‘অপরাজিত’র চূড়ান্ত সাফল্যের পর এবার সত্যজিতের আরেক কালজয়ী সৃষ্টি ফেলু মিত্তিরকে বিষয় করেছেন অনীক। ফেলুকাহিনি আট থেকে আশি–সকলের ভীষণ পছন্দের। আর সেই কাহিনির অন্যতম আকর্ষণ ফেলুদার ‘মগজাস্ত্র’-র কেরামতি। এছাড়াও ফেলুকাহিনি জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য হেঁয়ালি। বলা যায়, সেই মগজাস্ত্রেই এবার শান দিয়েছেন অনীক দত্ত। বিষয়টা একটু খোলসা করেই বলা যাক। ফেলুদার মগজাস্ত্র ও ধাঁধার বিভিন্ন সূত্রকে কেন্দ্র করেই নিজের পরবর্তী ছবির প্রেক্ষাপট বুনেছেন অনীক। ছবির নাম ‘যত কান্ড কলকাতাতেই’। ছবির গল্পের পরতে পরতে থাকবে ফেলুদার গল্পের সঙ্গে যুক্ত নানা সূত্র। যে সূত্রগুলো সমাধান করে একের পর এক রহস্যের জট খুলেছিল ফেলুদা। অনীক তাঁর এই ছবিতে তুলে ধরবেন কলকাতার আনাচ-কানাচের গল্প। সেই গল্পের সঙ্গেই মিশে যাবে ফেলুদার গল্পের রহস্য সমাধানের সূত্রগুলো। কলকাতায় যে জায়গাগুলো এখনও সিনেপর্দায় দেখা যায়নি, সে জায়গাগুলোকেই ক্যামেরাবন্দি করতে চলেছেন অনীক। 

ফ্রেন্ডস কমিউনিকেশন ও বিগ স্ক্রিন প্রোডাকশন নির্মিত এই ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন আবীর চট্টোপাধ্যায়। ছবিতে তাঁর অভিনীত চরিত্রের নাম তোপসে। না, ফেলুদার তোপসের সঙ্গে অনীকের তোপসের তেমন কোনও মিল নেই। প্রসঙ্গত অনীকের ‘অপরাজিত’-তে কাজ করার কথা ছিল আবীরের। সেই মতো প্রস্ততিও শুরু করে দিয়েছিলেন অভিনেতা। কিন্তু পরবর্তীতে শুটিংয়ে ব্যাঘাত ঘটায় এবং ওয়েব সিরিজ ‘অবরোধ’ (সিজন টু)-এর সঙ্গে ডেট ক্ল্যাশ করার জন্য ছবিটি থেকে বেরিয়ে আসেন তিনি। সেই চরিত্রে অভিনয় করেন জিতু কমল। যাই হোক, এবার আর কোনও সমস্যা নেই। অনীকের ‘যত কান্ড কলকাতাতেই’-এ থাকছেন আবীর।

ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের অভিনেত্রী ন‌ওশাবা আহমেদ। অনীক দত্তের ‘যত কান্ড কলকাতাতেই’ ছবিতে কাজের সুবাদেই টলিউডের আঙিনায় পা রাখলেন এই অভিনেত্রী। ইতিমধ্যেই অবশ্য এপার বাংলার দর্শক ন‌ওশাবার কাজ দেখেছেন বাংলাদেশের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘পুনর্জন্ম’-তে। সিরিজে আফরান নিশো অভিনীত চরিত্র রাফসানের বোন বর্ষার ভূমিকায় অভিনয় করেছিলেন ন‌ওশাবা। অনীকের ছবিতে ন‌ওশাবার বিপরীতে রয়েছেন শ্রীশ চট্টোপাধ্যায়। সম্পর্কে যিনি অভিনেত্রী দেবযানী চট্টোপাধ্যায়ের পুত্র।

ছবিতে ফেলুদার মগজাস্ত্র ও ধাঁধার পাশাপাশি রয়েছে পাঁচের দশকের কলকাতার প্রেক্ষাপট। মূল গল্পের সমান্তরালে গাঁথা আরেকটি ট্র্যাক। পাঁচের দশকের কলকাতার সেই সময়েই দেখা যাবে ন‌ওশাবার চরিত্রটিকে। প্রসঙ্গত, ন‌ওশাবা অভিনীত চরিত্রটিতে অভিনয় করার কথা ছিল মধুমিতা সরকারের। কিন্তু ছবির কাজ চলাকালীন জানুয়ারিতেই তীব্র শ্বাসকষ্টের সমস্যা নিয়ে পরিচালককে ভর্তি হতে হয় হাসপাতালে। ফলে বেশ কিছুদিন বন্ধ ছিল এই ছবির যাবতীয় কাজকর্ম। ফলে পরবর্তীতে ছবিতে পরিবর্তন ঘটে কিছু অভিনেতার। মধুমিতার পরিবর্তে আসেন ন‌ওশাবা। এবার পুরোদমে সুস্থ হয়ে ছবির কাজ শুরু করেছেন অনীক। ছবির কাহিনি লিখেছেন পরিচালক স্বয়ং। চিত্রনাট্য লিখেছেন উৎসব মুখোপাধ্যায় ও পরিচালক নিজে। ছবিতে সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র। সিনেমাটোগ্রাফার ইন্দ্রনাথ মারিক। সম্পাদনায় অর্ঘ্যকমল মিত্র। ইতিমধ্যেই ছবির জন্য তনয়া সেনকে দিয়ে একটি গান রেকর্ড করা হয়েছে।

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ছবির শুটিং। শুটিং হচ্ছে  কলকাতার পাশাপাশি উত্তরবঙ্গে। জানা গিয়েছে, কার্শিয়ং-এ একপ্রস্থ আউটডোর সেরে ফেলেছে অনীকের ইউনিট। ‘যত কান্ড কলকাতাতেই’ প্রসঙ্গে একটি জনপ্রিয় পত্রিকার পোর্টালকে দেওয়া সাক্ষাৎকারে অনীক বলেছেন, “অনেক দিন আগেই এই ছবির চিত্রনাট্য লিখেছিলাম। গল্পে ফেলুদার অংশ সংযোজনের সময় বাবুদার (সন্দীপ রায়) কাছ থেকে অনুমতি নিয়েছি। আগে ছবিটা ইংরেজি ও হিন্দিতে করব ভেবেছিলাম। তবে এখন বাংলাতেই করছি।’’ এখনও পর্যন্ত যা ঠিক হয়ে আছে, আগামী বছর অর্থাৎ ২০২৪-এর পুজোয় মুক্তি পাবে ‘যত কান্ড কলকাতাতেই’।