Sunday, May 5, 2024
বলিউডলাইম-Light

সিনেমায় সিনেমায় জমজমাট ডিসেম্বর

সবকিছু বাদ দিয়ে প্রভাসের জন্যই এ ছবি হিট হওয়া একান্ত প্রয়োজন। সেই বাহুবলী ফ্রাঞ্চাইজির পর থেকে আর তেমন হিট দিতে পারেননি তিনি। অথচ, সারা দেশ, এমনকী সারা বিশ্বের ভারতীয়দের মধ্যেও ছড়িয়ে রয়েছে হ্যান্ডসাম প্রভাসের অগণিত ফ্যান ! তবু, কেন পরপর ছবিতে বিপর্যয় ? ফিল্ম অ্যানালিস্টদের কথায়, ছবি নির্বাচনে ভুল পদক্ষেপই এর কারণ। বলা বাহুল্য, অভিজ্ঞতা থেকেই শিক্ষা নিয়েছেন প্রভাস। আজই মুক্তি পাচ্ছে প্রভাস অভিনীত তেলুগু এপিক অ্যাকশন থ্রিলার ‘সালার : পার্ট ১–সিজ ফায়ার‘! পরিচালনা প্রশান্ত নীল। প্রযোজনা বিজয় কিরাগান্ডুর। প্রভাসের সঙ্গে এ ছবিতে আছেন পৃথ্বীরাজ সুকুমারন, শ্রুতি হাসান, জগপথি বাবু, ববি সিমহা, টিনু আনন্দ, ঈশ্বরী রাও, শ্রিয়া রেড্ডি ও রামচন্দ্র রাজু প্রমুখ। প্রসঙ্গত, প্রভাস এই ছবিতে দ্বৈত ভূমিকায়।

গত তিন বছর ধরে ‘সালার’ প্রভূত আলোচনায়। ছবি চলাকালীন নানা ঘটনা ঘটেছে আর সবক্ষেত্রেই সংবাদ মাধ্যমে উঠে এসেছে ‘সালার’ প্রসঙ্গ। মুক্তির তারিখ পিছিয়েছে কয়েকবার। শেষে একদিন আগে-পরে ‘ডাঙ্কি’র গা ঘেঁষে মুক্তি পেল বহু প্রতীক্ষিত ‘সালার’। গতকাল ‘ডাঙ্কি’। আজ ‘সালার’। ক্রিসমাস সপ্তাহান্ত গরম দুই ছবির টক্করে। দ্বিধাবিভক্ত দর্শককুল! কোনটি আগে দেখবেন, তাই নিয়ে বেজায় দ্বন্দ্ব !! সচরাচর বক্স অফিস যুদ্ধটা হয় মুক্তির দিনেই। এক্ষেত্রে একটি দিন আগে-পরে হওয়ায় যুদ্ধটা যে একটু জটিলই হলো, তাতে কোনও সন্দেহ নেই।

শাহরুখ ভক্তদের দাবি ‘পাঠান‘ ও ‘জওয়ান’- এর পর কিং খান হ্যাটট্রিক করবেন ‘ডাঙ্কি’ দিয়ে। বলিউড বাদশার বৃহস্পতি যে এখন তুঙ্গে, সে কথা বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে ‘কেজিএফ‘ খ্যাত পরিচালক প্রশান্ত নীলের ‘সালার’, যা তেলুগু সুপারস্টার প্রভাসের উপস্থিতিতে বর্ণময়। থ্রিলিং ও অ্যাকশনে জমজমাট ‘সালার’নিয়েও প্রত্যাশা কিছু কম নয়। তথ্য বলছে, ‘সালার’-এর অ্যাডভান্স বুকিং ‘ডাঙ্কি’-কে পিছনে ফেলে দিয়েছে। ওপেনিং ডে কালেকশন ১৮ কোটি (গ্রস)। ‘ডাঙ্কি’র ক্ষেত্রে সেটা ১২ কোটিতেই থেমে গিয়েছে।

শোনা যাচ্ছে, টিম ‘সালার’ তুলনামূলক ভাবে সহযোগী মনোভাবসম্পন্ন। তারা টিম ‘ডাঙ্কি’র সঙ্গে মিলেমিশে শো-গুলি ভাগ করে নিতে প্রস্তুত। ‘ডাঙ্কি’ টিম অবশ্য সিঙ্গল স্ক্রিনে ১০০ শতাংশ ছবি দেখাতে বদ্ধপরিকর। খবরে প্রকাশ, এই কারণেই সিঙ্গল স্ক্রিন মালিকরা শুক্রবারের জন্য অ্যাডভান্স বুকিংয়ের পথ বন্ধ রাখছেন। এটা যে কিছুটা ‘সালার’-এর গতিপথ রুদ্ধ করার প্রচেষ্টা, তা নিশ্চিতভাবে বলা যায়। এরই পাশাপাশি দেশের উত্তর ও দক্ষিণ প্রান্তের হলগুলির মধ্যেও নানা ধরনের ভাগাভাগি রয়েছে দুটি ছবির মুক্তিকে ঘিরে। মোদ্দা কথা, লড়াই তুঙ্গে !

মজার ব্যাপার হলো, ‘সালার’-এর পৃথ্বীরাজ কিন্তু এইসব যুদ্ধবিগ্রহের মধ্যেই বলেছেন, ২০২৩-এর শেষটা দারুণ জমজমাট হয়ে উঠল, দু’দুটি বড় ক্যানভাসের ছবি মুক্তি উপলক্ষে। তিনি এও বলেছেন, “আমি তো দুটি ছবিই ওপেনিংয়ের দিনেই দেখব। পাক্কা ছুটির সিজন চলছে। একদিকে রাজু হিরানি-শাহরুখের ‘ডাঙ্কি’। অন্যদিকে প্রশান্ত নীল-প্রভাসের ‘সালার’! আমি যাকে বলে অধৈর্য অপেক্ষায়!” ‘সালার’-এর পরিচালক নিজেই লিখেছেন ছবির গল্প। সিনেমাটোগ্রাফার ভুবন গওদা। মিউজিক রবি বাসরুর।

অকুস্থল খনসর। রাজা মান্নার পরিকল্পনা করেন ছেলে ভর্ধরাজাকে নিজের উত্তরাধিকারী হিসেবে ঘোষণা করবেন। কিন্তু তার আগেই ঘটে যায় অঘটন। রাজার মন্ত্রীরা বিদ্রোহ ঘোষণা করে এবং এ ব্যাপারে তারা সাহায্য নেয় রাশিয়া ও সার্বিয়া থেকে। তারা পরিকল্পিত ভাবে রাজা ও তার ছেলেকে আক্রমণ করে। কোনও রকমে ভর্ধরাজা খনসর থেকে পালাতে সক্ষম হয় ও আশ্রয় নেয় ছোটবেলার বন্ধু দেবার কাছে। তারপর দুই বন্ধু মিলে রাজ্য উদ্ধারের পরিকল্পনা করে। দক্ষিণী ছবিতে এই জাতীয় গল্প নতুন নয়। তবে, নির্মাণ ও পরিবেশন গুণে ‘সালার’ যে কামাল করবে, তেমন প্রত্যাশা করা যেতেই পারে। ‘এ’ সার্টিফিকেট প্রাপ্ত ‘সালার’ তেলুগু ছাড়াও মুক্তি পাচ্ছে হিন্দি, তামিল, কন্নড় ও মালয়ালম ভাষায়। স্ট্যান্ডার্ড ও আইম্যাক্স–দুটি ফরম্যাটেই দেখা যাবে ‘সালার : পার্ট ১–সিজ ফায়ার‘!