Saturday, May 18, 2024
বলিউডলাইম-Light

আরও একবার ভাবনার রসদ রাজুর ছবিতে

‘পাঠান‘,‘জওয়ান‘-এর পর ‘ডাঙ্কি‘–কিং খানের রেকর্ডে বাম্পার হিটের (পড়ুন হাজার কোটির) হ্যাট্রিক হবে কিনা, তাই নিয়েই লোকজন বেশি মাতামাতি করলেও, আলোচনাটা হওয়া উচিত অন্য নিরিখে। শাহরুখ খান তাঁর সুপারস্টার তকমার বাইরে গিয়ে বারবারই ভিন্নধারার ছবিতে কাজ করার চেষ্টা করেছেন। স্বদেশ, চক দে ইন্ডিয়া, পহেলি, ডিয়ার জিন্দেগি-র মতো ছবি তার প্রমাণ। রাজকুমার হিরানির ‘ডাঙ্কি‘ তেমনই এক ছবি হবে, এই প্রত্যাশা মোটেই অমূলক নয়।

বলিউডে অর্থবহ এবং ব্যতিক্রমী ঘরানার ছবি তৈরির ক্ষেত্রে সুন্দর এক ট্র্যাক রেকর্ড গড়েছেন রাজু। মুন্নাভাই (১ ও ২), থ্রি ইডিয়টস, পিকে, সঞ্জু–একদিকে সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে, অন্যদিকে জনতার দিল জিতে নিয়েছে চূড়ান্ত পর্যায়ে। বিষয়-ভাবনার ক্ষেত্রে অর্থবহতা রাজু হিরানির বৈশিষ্ট্য। ‘ডাঙ্কি‘-ও তার ব্যতিক্রম নয়। রাজুর ছবিতে শাহরুখ কতটা নিজেকে ভাঙবেন আর কতটা রাজু শাহরুখের স্টার ইমেজ ভেঙে তাঁর ভিতরের চৌখস অভিনেতাকে বের করে আনবেন, এ ছবির আলোচনায় সে কথাটাই বেশি ওঠা উচিত।

‘ডাঙ্কি‘ কথাটা এসেছে ডাঙ্কি ফ্লাইট থেকে, যার অর্থ  বিনা অনুমতিতে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া বেআইনি ভাবে অন্য দেশে প্রবেশ বা অন্য দেশে বসবাস। বলা বাহুল্য, এক্ষেত্রে সোজা পথে কখনই এটা ঘটা সম্ভব নয়। অর্থাৎ একটি অপরাধচক্র টাকার বিনিময়ে আইনকে বুড়ো আঙুল দেখিয়ে, পিছনের দরজা দিয়ে লোকজনকে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। হয়তো কখনও কখনও সেই প্রতিশ্রুতি রক্ষিত হয়। কখনও ঠিক উল্টো। ঘটনা যেটাই হোক, পরিণতি একই–আইনের হাতে ধরা পড়া ও কঠোর শাস্তি ! অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা, স্বপ্ন দেখা লোকজন একপ্রকার মরিয়া হয়েই এই ফাঁদে পা দেয় এবং শেষে চরম বিপদে পড়ে। মূলত, ইউ কে, কানাডা, আমেরিকায় যাওয়ার জন্য মুখিয়ে থাকা লোকজনই ডাঙ্কি ফ্লাইটের শরণাপন্ন হয়।

আমাদের কাহিনির নায়ক হার্ডিও (শাহরুখ) একজন এমনই মরিয়া এবং বেপরোয়া মানুষ, যে তার বন্ধুদের নিয়ে ডাঙ্কি ফ্লাইটে সওয়ার থুড়ি বেআইনি পথে যাত্রা শুরু করে। গন্তব্য লন্ডন। বাকিটা তাদের চরম বিপদের মুখে পড়া, সমস্যায় জর্জরিত হয়েও একে অপরকে জড়িয়ে থাকার মরমি কাহিনি। হার্ডি বন্ধুত্বের চূড়ান্ত পরাকাষ্ঠা দেখিয়ে যাত্রাপথের সমস্ত সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করে। এ ছবি সেই অনির্বচনীয় বন্ধুত্বের, সহযাত্রার গল্প বলবে পর্দায়।

ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন অভিজাত যোশী, কণিকা ধীলন ও রাজু স্বয়ং। প্রযোজনা রেড চিলিজ এন্টারটেইনমেন্ট, রাজকুমার হিরানি ফিল্মস ও জিও স্টুডিওজ এর পক্ষে গৌরী খান, রাজকুমার হিরানি ও জ্যোতি দেশপান্ডে। সিনেমাটোগ্রাফার সি কে মুরলিধরন। এডিটিং রাজকুমার হিরানি। মিউজিক প্রীতম। ছবির গান ইতিমধ্যেই বাজার গরম করে ফেলেছে। পোস্টারে, ট্রেলারে নাচে-গানে ঝড় তুলেছেন শাহরুখ ও বাকি অভিনেতারা। অর্থাৎ প্রচারে যথেষ্ট এগিয়ে এ ছবি ইতিমধ্যেই। অভিনয়ে শাহরুখের সঙ্গে আছেন তাপসী পন্নু, ভিকি কৌশল, বোমান ইরানি, বিক্রম কোচার, অনিল গ্রোভার। আছেন ধর্মেন্দ্র, সতীশ শাহ, পরীক্ষিত সাহনি, জ্যোতি সুভাষ। আগামী ২২শে ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘ডাঙ্কি‘। বড়দিনের প্রাক্কালে, পাক্কা উৎসবের মেজাজে রাজু-শাহরুখের জুটির প্রথম ছবি কতটা মাতাতে পারে দর্শকচিত্ত, সেটা দেখার অপেক্ষায় সকলেই।