Saturday, May 18, 2024
কৃষ্টি-Culture

এক ক্লিকে সেরা বিনোদন, প্রতিশ্রুতি ‘ফানপ্রাইম’-এর

কথকতা, কবিগান, যাত্রা, থিয়েটার হয়ে সিনেমা, টিভি–সকলকে আজ পিছনে ফেলেছে ওটিটি প্ল্যাটফর্ম। ব্যস্ত জীবনে প্রেক্ষাগৃহে যাওয়া তো দূরের কথা, ঘরে বসে টিভির পর্দায় বিনোদন পাওয়াও আজ প্রায় অসম্ভব। তাই চলতি পথে মুঠোফোনই এখন বিনোদনের মাধ্যম। আর এর মঞ্চ হলো ওটিটি প্ল্যাটফর্ম। শুধু অঞ্চলভিত্তিক নয়, সহজেই বিশ্ব বিনোদনের নাগাল এখন হাতের মুঠোয়। বদলে যাওয়া এই বিনোদন জগতে আরও এক নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘ফানপ্রাইম’-এর ফার্স্ট লুকের উদ্বোধন হল নতুন বাংলা বছরকে সামনে রেখে।

বাঙালিকে এই নতুন বিনোদন মঞ্চ উপহার দিল ওটিটি সলিউশন প্রাইভেট লিমিটেড। চৈত্র সংক্রান্তির বিকেলে কলকাতা ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাবে ‘ফানপ্রাইম’-এর ফার্স্ট লুক প্রকাশিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক ছন্দা চট্টোপাধ্যায়, কলকাতা কর্পোরেশনের  ৯৫ নম্বর ওয়ার্ডের পুরপ্রধান ও সমাজসেবী তপন দাশগুপ্ত, সংস্থার কর্ণধার সুদীপ বসু ও ‘পয়লা বিনোদন’ পত্রিকার সম্পাদক অজন্তা সিনহা প্রমুখ। ‘ফানপ্রাইম’-এর উদ্বোধন করে ওটিটি সলিউশন প্রাইভেট লিমিটেড-এর কর্ণধার সুদীপ বসু জানান, “ভারত, বাংলাদেশ ও মধ্য প্রাচ্য-এই তিন জায়গায় এক সঙ্গে প্রকাশিত হবে ‘ফানপ্রাইম’। এই প্ল্যাটফর্মে থাকবে দুই বাংলার নতুন ও জনপ্রিয় সিনেমা, ওয়েব সিরিজ, লাইভ টিভি, এবং বাংলা গান।” 

এদিন ল্যাপটপ ও স্মার্ট ফোনের মাধ্যমে সকলকে ‘ফানপ্রাইম’-এর আকর্ষণীয় ফিচারগুলি দেখানোর পাশাপাশি সংস্থার তরফে উন্নত মানের প্রযুক্তি পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। তাঁদের দাবি, হাইস্পিড যুক্ত এই প্ল্যাটফর্মে মাত্র একটা ক্লিকে খুলে যাবে উপভোক্তার পছন্দের সাইট। ঝকঝকে ছবি, স্পষ্ট শব্দের সঙ্গে উন্নতমানের বিনোদনের উপাদান পরিবেশন করবে ‘ফানপ্রাইম’। প্রসঙ্গত, এই মুহূর্তে কলকাতা শহরে যে কয়টি ওটিটি প্ল্যাটফর্মের পরিষেবা রয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য মাত্র তিনটি। এদের মধ্যে আবার মাত্র একটিতে রয়েছে উন্নত প্রযুক্তি ব্যবস্থা। ‘ফানপ্রাইম’-এর প্রযুক্তি পরিষেবা এদের চেয়ে উন্নত মানের হবে বলে সংস্থার তরফে জানানো হয়। এদিন ফার্স্ট লুক প্রকাশিত হলেও এই ওটিটি প্ল্যাটফর্ম সম্পূর্ণভাবে চালু হতে আরও তিনমাস সময় লাগবে। যাত্রা শুরুর পর প্রথম একমাস উপভোক্তাদের বিনামূল্যে পরিষেবা দেবে বলে সংস্থার তরফে জানানো হয়।