Sunday, May 19, 2024
টলিউডলাইম-Light

জাতীয় পুরস্কার পেল রামকমলের ‘এক দুয়া’

নতুন ছবির মুক্তি হোক বা নির্মাণ। পোস্টার, ট্রেলার রিলিজ। ছবি হিট এবং ফ্লপ। তারকাদের জীবনের ওঠাপড়া। বাংলা ও হিন্দি মিলিয়ে সিনেমার দুনিয়ায় প্রতি মুহূর্তে ঘটে চলেছে নানা বৈচিত্রপূর্ণ ঘটনা। সেইসবই এই বিভাগে, প্রতি সপ্তাহে। কন্যাভ্রূণ হত্যার মতো স্পর্শকাতর বিষয় রামকমলের স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘এক দুয়া’য়। লিখেছেন সোমনাথ লাহা

একদা সাংবাদিক, জনপ্রিয় ফিল্ম ম্যাগাজিনের এডিটর ইন চিফ থেকে চলচ্চিত্র পরিচালক। ঠিক এভাবেই পায়ে পায়ে পথ চলে ধাপে ধাপে নিজের উত্তরণ ঘটিয়েছেন রামকমল মুখোপাধ্যায়। ২০১৮-তে এষা দেওল অভিনীত শর্ট ফিল্ম ‘কেক‌ওয়াক’-এর হাত ধরে পরিচালক হিসেবে তাঁর পথচলা শুরু। তারপর একে একে ‘সিজন গ্রিটিংস’, ‘রিকশাওয়ালা’, ‘ব্রোকেন ফ্রেম’, ‘শুভ বিজয়া’-র মতো স্বল্প দৈর্ঘ্যের ছবি দর্শকদের উপহার দিয়েছেন রামকমল। পরিচালক হিসেবে রীতিমতো প্রশংসিত হয়েছেন রামকমল মুখোপাধ্যায়। দেশবিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে তাঁর কাজ। এবার উত্তরণের পথে আর একটি ধাপ। সম্প্রতি ঘোষিত হয়েছে ৬৯তম জাতীয় পুরস্কার প্রাপকদের নামের তালিকা। সেখানেই ‘নন ফিচার ক্যাটেগরি’-তে স্পেশাল মেনশন হিসেবে পুরস্কৃত হয়েছে রামকমলের স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘এক দুয়া’। কন্যাভ্রূণ হত্যার মতো গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়কে নিয়ে তৈরি এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন এষা দেওল। অভিনয়ের পাশাপাশি ছবির প্রযোজক‌ও তিনি।

স্বভাবতই জাতীয় পুরস্কারের মতো বড় এক প্ল্যাটফর্মে ‘এক দুয়া’-র উল্লেখে রীতিমতো উচ্ছ্বসিত রামকমল। পরিচালকের পাশাপাশি ছবিটি পুরস্কৃত হ‌ওয়ায় আনন্দিত এষাও। রামকমল জানিয়েছেন, “আমি ভীষণ আনন্দিত ‘এক দুয়া’ জাতীয় পুরস্কারের মঞ্চে উল্লেখিত হ‌ওয়ায়। ছবিটা বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত হয়েছে। কিন্তু জাতীয় পুরস্কারের সঙ্গে তাদের কোন‌ও তুলনাই হয় না।” তাঁর কথায়, “এই ধরনের সম্মান পরিচালক হিসাবে আমাকে বিষয় নির্বাচন এবং সঠিক পথে চলার ইঙ্গিত দেয়। অনুপ্রাণিত করে।’’

‘এক দুয়া’ তৈরির পথটা যে সহজ ছিল না, সে কথাও জানাতে ভোলেননি রামকমল। বলেছেন, “একে শর্ট ফিল্ম, তার উপর কোন‌ও স্টার নেই। শুরুতে তাই অনেক কথাই আমাকে সহ্য করতে হয়েছে। কিন্তু এষা গল্পটা শোনার পরেই এক কথায় ছবিটা প্রযোজনা করতে রাজি হয়ে যায়।” ছবির এই মাত্রার স্বীকৃতিতে এষাও দারুণ খুশি–প্রযোজক ও অভিনেতা দু’দিক থেকেই। রামকমলকে উচ্ছ্বসিত অভিনন্দন জানিয়েছেন তিনি। 

জানা গিয়েছে, বলিউড ও দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে অনেকেই ফোন করে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন রামকমলকে। পাশাপাশি টলিউড থেকেও শুভেচ্ছাবার্তা পেয়েছেন রামকমল। তাঁকে শুভেচ্ছা জানিয়ে মেসেজ করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। ফোন করেছেন সুদীপ্তা চক্রবর্তী। তবে, সবচেয়ে বড় সারপ্রাইজটা রামকমলকে দিয়েছেন টলিউড সুপারস্টার দেব এবং  অভিনেত্রী রুক্মিণী মৈত্র। রীতিমতো কেক কেটে তাঁর এই পুরস্কারের বিষয়টিকে সেলিব্রেট করেন দেব ও রুক্মিণী। জাতীয় পুরস্কারের মঞ্চে নন-ফিচার স্পেশাল মেনশন বিভাগের অন্তর্ভুক্ত ছবি হিসেবে পুরস্কার পাওয়া রামকমল মুখোপাধ্যায়ের কেরিয়ারে যে নতুন পালক যোগ করল, তাতে কোনও সন্দেহ নেই।