Sunday, May 19, 2024
বলিউডলাইম-Light

দিওয়ালির উৎসব মেজাজে পর্দায় আসছে ‘টাইগার ৩’ 

নতুন ছবির মুক্তি হোক বা নির্মাণ। পোস্টার, ট্রেলার রিলিজ। ছবি হিট এবং ফ্লপ। তারকাদের জীবনের ওঠাপড়া। বাংলা ও হিন্দি মিলিয়ে সিনেমার দুনিয়ায় প্রতি মুহূর্তে ঘটে চলেছে নানা বৈচিত্রপূর্ণ ঘটনা। সেইসবই এই বিভাগে, প্রতি সপ্তাহে। ভাইজানের ভাগ্য ফেরাতে পারবে তো টাইগার ? জবাব আগামী নভেম্বরে। লিখেছেন অজন্তা সিনহা

ভাইজানের শেষ ছবি ‘কিসি কা ভাই কিসি কি জান’ প্রচুর প্রচার সত্বেও বক্স অফিস আনুকূল্য পায়নি। তাঁর ক্যারিশমা কাজ করেনি বাজারে। প্রত্যাশা পূর্ণ হয়নি ভাইজানের। কারণ, অনেক। সেসবে যাচ্ছি না। তবে, সবচেয়ে বড় যে দুটি কারণ শোনা গেছে, তা হলো বিষয়ের পুনরাবৃত্তি এবং সল্লু মিঞার চেহারায় বয়সের ছাপ পড়ে যাওয়া। প্রশ্ন হলো, এই কারণদুটিও কী নতুন ? জবাব নেই। জবাব মেলে না। বলিউডে নিছক তারকা তকমার জোরে টিকে থাকার যে সংস্কৃতি, সলমন খান তার এক উজ্জ্বলতম দৃষ্টান্ত বললে বাড়িয়ে বলা হবে না। তাঁকে ভেবে লগ্নিকারীদের (পড়ুন প্রযোজকরা) একাংশ ঠিক যে ধরনের মশালা ছবি বানান, সেই মশলার অনুপান সম্ভবত ভাইজানের ভক্তরাই এখন আর খাচ্ছেন না। হিন্দিতে তাঁর শেষ স্মরণীয় হিট ‘দাবাং ৩’ ! লক্ষ্যণীয়, এ ছবির প্রযোজক ও চিত্রনাট্যকার সলমন স্বয়ং। 

বলতে দ্বিধা করব না, চুলবুল পান্ডের দাবাং অবতার আর র এজেন্ট টাইগারই আপাতত ভাইজানের মুখরক্ষা করছে। তাঁর টাইগার ইমেজ রক্ষায় অবশ্য যশরাজ ফিল্মসের কথা বিশেষভাবে বলতে হয়। সেই কারণেই, ‘কিসি কা ভাই কিসি কি জান’-এর চরম ব্যর্থতার পর ভাইজান ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন ‘টাইগার ৩’-এর জন্য ! ২০১২-য় মুক্তি পায় টাইগার সিরিজের প্রথম ছবি ‘এক থা টাইগার’। ‘কাবুল এক্সপ্রেস’ ও ‘নিউ ইয়র্ক’-এর পর পরিচালক কবির খানের তৃতীয় ছবি ছিল ‘এক থা টাইগার’, যা সলমন খানের কেরিয়ারে সাফল্যের বর্ণময় রঙ যোগ করে। দেশপ্রেমের পরাকাষ্ঠা রূপে পর্দার টাইগারকে ভারতীয় (দেশবাসী ও অনাবাসী) জনতা হৃদয়ে স্থান দেয়। বিশেষত, মুক্তির দিন হিসেবে ১৫ ই আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসকে বেছে নেওয়ার সিদ্ধান্ত ছিল যশরাজ ফিল্মসের তুরুপের তাস। ছবিটি সারা বিশ্ব জুড়ে বিরাট অঙ্কের ব্যবসা করে। উল্লেখ্য, সলমনের লাকি চার্ম ক্যাটরিনা কাইফ ছিলেন এ ছবিতে তাঁর বিপরীতে।

টাইগার সিরিজের পরের ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’ মুক্তি পায় পাঁচ বছর পর, ২০১৭-য়। যশরাজ ফিল্মসের ব্যানারেই তৈরি হয় এই সিকোয়েল। প্রযোজক একই থাকলেও পরিচালক বদলে যায়। কারণ হিসেবে জানা যায়, সিকোয়েলে আপত্তি ছিল কবির খানের। অতএব, লেখক ও পরিচালক রূপে এলেন আলি আব্বাস জাফর। এই পর্বে চিত্রনাট্যের অবলম্বন ছিল জাফর ও নীলেশ মিশ্রের একটি গল্প। যশরাজদের ওয়াইআরএফ স্পাই ইউনিভার্স উইংয়ের দ্বিতীয় ইনস্টলমেন্টেও ভাইজানের বিপরীতে ছিলেন ক্যাটরিনা। দুর্দান্ত ব্যবসা করল এই ছবিও। পুরস্কারও জুটল কপালে। এই ছবিটি অবশ্য মুক্তি পেয়েছিল ডিসেম্বরে, বড়দিনের আগে। ছুটির আমেজে লোকজন বিপুল উৎসাহে দেখল টাইগারের দ্বিতীয় অভিযান। অর্থাৎ কবির খান না থাকায় খুব বেশি ক্ষতিবৃদ্ধি হলো না ছবির বাণিজ্যিক আবেদনে। 

প্রযোজক আদিত্য চোপড়া এরপর ‘টাইগার ৩’ বানাবেন, সে তো অতি স্বাভাবিক ঘটনা ! এমনিতেও সলমন ওঁদের প্রায় ঘরের ছেলে। টাইগার সিরিজের প্রথম দুটি রেকর্ড ব্যবসা করার পর খাতির বেড়েছে তাঁর। ‘টাইগার ৩’ আপাতত মুক্তির জন্য রেডি। তৃতীয় সংস্করণে আবার পরিচালক বদল। এবারে মণীশ শর্মা। সলমন-ক্যাটরিনার সঙ্গে এবারে আছেন ইমরান হাসমি। শোনা যাচ্ছে, এটি হলো যশরাজ ফিল্মসের সবচেয়ে বড় বাজেটের ছবি, যার নির্মাণ খরচ ২৫০ কোটি পার হয়ে গিয়েছে। এবারে গল্প লিখেছেন প্রযোজক আদিত্য চোপড়া স্বয়ং। চিত্রনাট্যকার শ্রীধর রাঘবন বলেছেন, বেশ কিছু নতুন উপাদান নাকি আছে এবারে। প্রসঙ্গত, সাম্প্রতিক বলিউড বাদশার বাম্পার হিট ‘পাঠান’ ও হৃত্বিক-টাইগার শ্রফ অভিনীত ‘ওয়ার’-এর কাহিনিও শ্রীধরই লিখেছেন। সিনেমাটোগ্রাফি অনয় গোস্বামী ও সাহিল ভরদ্বাজ। ব্যাকগ্রাউন্ড স্কোর জুলিয়াস পাকিয়াম। মিউজিক প্রীতম। 

শ্রীধর এই মুহূর্তে যশরাজদের ওয়াইআরএফ স্পাই ইউনিভার্স উইংয়ের দায়িত্বে রয়েছেন আদিত্য চোপড়ার সঙ্গে যৌথভাবে। অ্যাকশন ছবির ক্ষেত্রে তিনি এখন  বলিউডে চূড়ান্ত সফল। রীতিমতো বিশেষজ্ঞ বলা যায় তাঁকে। তাঁর মতামত বিশেষ উল্লেখের দাবিদার সেই নিরিখেই। তিনি জানিয়েছেন, বেশ কয়েক বছর আগেই লেখা হয়েছিল ‘টাইগার ৩’ এর গল্প। ‘এক থা টাইগার’ ও ‘টাইগার জিন্দা হ্যায়’-এর তুলনায় অনেক বেশি আকর্ষণীয় উপাদান দর্শক পাবেন এই ছবিতে। আমি নিশ্চিত, টাইগার ভক্তরা এই ইনস্টলমেন্ট আরও বেশি উপভোগ করবেন। প্রথম দুই ইনস্টলমেন্টে যে টাইগারকে দর্শক পেয়েছেন, তাঁর মধ্যে কিছুটা পরিবর্তন অবশ্যই থাকবে। মাঝে এতগুলো বছর যে কেটে গিয়েছে ! তবে, মানুষটা তো একই ! সেই এসেন্সটাও পাবেন দর্শক। আগামী ১০ নভেম্বর দিওয়ালিতে, উৎসবের মেজাজে পর্দায় আসছেন টাইগাররূপী ভাইজান। প্রথম দুবারের মতো এবারও টাইগার তাঁর কেরিয়ারে চার চাঁদ যোগ করবে, এ আশা প্রবলভাবে করছেন ভাইজান ভক্তরা।