Saturday, May 18, 2024
বলিউডলাইম-Light

‘পাঠান’ ঝড়ের মধ্যেই আসছে ‘শেহজাদা’

নতুন ছবির মুক্তি হোক বা নির্মাণ। পোস্টার, ট্রেলার রিলিজ। ছবি হিট এবং ফ্লপ। তারকাদের জীবনের ওঠাপড়া। বাংলা ও হিন্দি মিলিয়ে সিনেমার দুনিয়ায় প্রতি মুহূর্তে ঘটে চলেছে নানা বৈচিত্রপূর্ণ ঘটনা। সেইসবই এই বিভাগে, প্রতি সপ্তাহে। ২০২০-র সুপার হিট তেলুগু ছবি ‘আলা বৈকুণ্ঠপুরামুল্লু’-এর বলিউডি রিমেক ‘শেহজাদা’ মুক্তি পাচ্ছে আগামী সপ্তাহে। লিখেছেন অজন্তা সিনহা

জন্ম ইস্তক বাবা বাল্মীকির কাছে দুর্ব্যবহার পেয়ে আসছে বান্টু। পিতৃস্নেহ দূর, সেখানে শুধু ঘৃণা আর অবহেলা। সর্বক্ষণ বান্টুর কাজের সমালোচনা করাই বাল্মীকির কাজ। এমন দুর্ভোগ সহ্য করেই বেড়ে ওঠে বান্টু। এত খারাপের মধ্যে বান্টুর জীবনে একটাই ভালো, তাকে একটি মাত্র মানুষ কিছুটা সাহারা দেয়, সে হলো বান্টুর রূপসী বস সামারা। তার জীবন বিচিত্র পথে মোড় নেয়, যেদিন বান্টু জানতে পারে, সে বাল্মীকির সন্তানই নয় আসলে। জন্মের সময়ই তাকে এক কোটিপতি মানুষের সন্তানের সঙ্গে বদলে দেওয়া হয়। সে আসলে বিখ্যাত জিন্দাল পরিবারের সন্তান। এরপর বান্টু নিজের বাবা-মা, পরিবারের ভালোবাসা জিতে নেওয়ার পথে অগ্রসর হয়। কাজটা সহজ নয়। অতি শৈশবে তাকে জিন্দাল পরিবার থেকে বিচ্ছিন্ন করার পিছনে ছিল এক গভীর ষড়যন্ত্র। কেউ একজন এই পরিবারের সর্বনাশ করার চেষ্টা করে চলেছে। কে সে ? সে কী বাল্মীকি ? বান্টু নিজের আসল পরিচয় গোপন রেখে জিন্দালদের কাছাকাছি হওয়ার চেষ্টা করে।

বান্টুর জীবনে কী ঘটে, সে তো আপনারা পর্দায় দেখবেন। তার আগে ‘শেহজাদা’ বান্টু থুড়ি কার্তিক আরিয়ানের কথা। সুপারহিট ‘ভুল ভুলাইয়া’ সিকোয়েলের পর থেকেই কার্তিকের বাজার আরও একটু গরম বলিউডে। তেলুগু সুপারস্টার আল্লু অর্জুন অভিনীত ২০২০-র সুপার হিট তেলুগু ছবি ‘আলা বৈকুণ্ঠপুরামুল্লু’-এর বলিউডি রিমেক ‘শেহজাদা’। এই ধারার ছবিগুলির ক্ষেত্রে কার্তিক আরিয়ান একদম সুপার ফিট, সে কথা বলার অপেক্ষা রাখে না। একশন, রোমান্স, হাসি-কান্না, সুখ-দুঃখের চূড়ান্ত নাটকীয় উপাদানে তৈরি বিগ বাজেটের এইসব ছবির কাছে সফল ব্যবসা ছাড়া আর কিছুই আশা করে না ইন্ডাস্ট্রি। কার্তিক সেইদিক থেকে নিজের নির্ভরযোগ্যতার প্রমাণ রেখেছেন একাধিকবার। তবে, আল্লু অর্জুন শুধু একশন নয়, ইনটেন্স অভিনয়ের ক্ষেত্রেও রাজা। দুজনের তুলনাজনিত চ্যালেঞ্জের মুখে কিছুটা পড়বেন কার্তিক। আশা করা যায়, সেখানেও নিজেকে প্রমাণিত করবেন বি টাউন প্রিন্স।

প্রসঙ্গত, ১০ থেকে ১৭ ফেব্রুয়ারি পিছিয়ে গেল ‘শেহজাদা’-র মুক্তি। এখানেও বেশ স্মার্ট কার্তিক। ক্যামেরার সামনে যেমন চৌখস তিনি, পিছনেও নিজের প্রমোশনের ব্যাপারটা ভালোই বোঝেন এই বুদ্ধিমান তরুণ। ছবির মুক্তি পিছিয়ে দেওয়ার যুক্তি হিসেবে ছবির প্রযোজক আমন গিল জানিয়েছেন, কার্তিক প্রবলভাবে বলিউড বাদশার ভক্ত। আমরা সবাই ওঁকে দারুণ শ্রদ্ধা করি। সেইজন্যই আমরা আমাদের ছবির মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দিলাম। শাহরুখের ‘পাঠান’ মুক্তির পরেই আমরা আমাদের ‘শেহজাদা’-কে পর্দায় আনবো। বলে রাখা ভালো, কার্তিক এ ছবির সহ প্রযোজকও বটে ! বোঝাই যাচ্ছে, বুদ্ধি করেই ‘পাঠান’ ঝড়কে এড়ালেন তিনি। ‘শেহজাদা’-য় কার্তিকের সঙ্গে জুটি বেঁধেছেন কৃতি স্যানন। এছাড়াও আছেন পরেশ রাওয়াল, মনীষা কৈরালা, রাজপাল যাদব, রণিত রায়, সচিন খেরেকর, অঙ্কুর রাঠি, দেবোত্তমা সাহা প্রমুখ।

‘শেহজাদা’ পরিচালনা করেছেন রোহিত ধাওয়ান। বলিউডের বহু হিট ছবির পরিচালক ডেভিড ধাওয়ান পুত্র রোহিত বাবার ফুটপ্রিন্ট ধরেই চলার চেষ্টা করছেন এবং টিপিক্যাল বলিউডি মশালা ছবি বানিয়ে দর্শক মনোরঞ্জনের পথে তিনি। ফলত, ত্রিবিক্রম শ্রীনিবাসের গল্পে রোহিত নিজেই লিখেছেন ছবির চিত্রনাট্য। প্রযোজনা টি সিরিজ ফিল্মস, হারিকা এন্ড হাসিন ক্রিয়েশনস, গীথা আর্টস ও ব্র্যাট ফিল্মস। সিনেমাটোগ্রাফি সুদীপ চ্যাটার্জি ও সঞ্জয় এফ গুপ্ত। সম্পাদনা রিতেশ সোনি। মিউজিক প্রীতম। গানগুলি লিখেছেন কুমার ও ময়ূর পুরি। ইতিমধ্যেই হিট অরিজিৎ সিং, দিলজিত দোশানজি, নিকিতা গান্ধী, শাল্মলী খোলগড়ে, শাশ্বন্ত সিংয়ের গাওয়া গানগুলি। কোরিওগ্রাফি গুলনাজ খান। আর্ট ডিরেকশন গার্গী মুখার্জি। কস্টিউম ডিজাইন হিমানী ভাটিয়া। ‘পাঠান’ ঝড় এখনও হিন্দি ছবির আকাশে বাতাসে কায়েম–প্রত্যাশার মাত্রা ছাড়িয়ে আকাশচুম্বী সাফল্যের গ্রাফ। সেই ঝড়ে ‘শেহজাদা’ কতটা দাঁড়িয়ে থাকতে পারে, তা বুঝতে আর একটা মাত্র সপ্তাহের অপেক্ষা।