Sunday, May 19, 2024
বিনোদন প্লাস স্পেশাললাইম-Light

এবার ‘ব্রহ্মাস্ত্র’ হাতে রণবীর

লিখেছেন অজন্তা সিনহা

হ্যান্ডসাম, দুর্দান্ত ডান্সার,ভালো অভিনেতা–সর্বোপরি বি টাউনের বিখ্যাত কাপুর খানদানের চিরাগ হওয়া সত্ত্বেও তাঁর ছবির তালিকায় হিটের সংখ্যা উল্লেখযোগ্য নয়। বেশকিছু ছবিতে রণবীর ভালো অভিনয় করেছেন, সমালোচকদের প্রশংসাও পেয়েছেন। কিন্তু বক্স অফিসে প্রভাব ফেলতে পারেনি সেসব ছবি। এদিকে নায়িকাদের সঙ্গে তাঁর সম্পর্ক, আজ প্রেম, কাল ব্রেকআপ নিয়ে জেরবার মা নীতু কাপুর। যাই হোক, এতদিনে নিজের কুমারত্ব ঘুচিয়ে বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন রণবীর। পাত্রী বলিউডের সবচেয়ে চাহিতা স্টার আলিয়া ভাট। ঋষি আর ছেলের স্থিতু হওয়া দেখে যেতে পারলেন না। নীতু কিছুটা হলেও স্বস্তিতে। প্রকাশ্যে স্বীকারও করেছেন সেকথা।

সে না হয় হলো, কেরিয়ারের কী হবে ? ২০১৩-র বাম্পার হিট ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’-র পর ২০১৮-য় সাফল্য আনে ‘সঞ্জু’। সঞ্জয় দত্তের এই বায়োপিকে রণবীরের অভিনয় দেখে স্বয়ং সঞ্জুবাবা অভিভূত। নিঃসন্দেহে এ ছবি রণবীরের কেরিয়ারে মাইলস্টোন। এরপর সারা বিশ্বে অতিমারীর প্রকোপ। তার ফলে, বহুদিন সর্বত্র কাজকর্ম বন্ধ। বলিউডও ব্যতিক্রম নয়। তার মধ্যেই কিছু ছবির ঘোষণা। লকডাউন উঠে যাওয়ার পর কিছু কিছু কাজও শুরু হয়েছে। রণবীরের সামনেও বেশ কয়েকটি এমন প্রোজেক্ট আছে, যা তাঁর জন্য কাঙ্খিত বক্সঅফিস সাফল্য এনে দেবে, এমনটা প্রত্যাশা করা যেতেই পারে।

শুরুতেই বলতে হয় ‘ব্রহ্মাস্ত্র’ ছবির কথা। রণবীরের কেরিয়ারে অনেকটা অক্সিজেন যোগ করেছিল ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’। সেই ছবির পরিচালক ছিলেন অয়ন মুখার্জি। আবার এই অয়নেরই পরিচালক হিসেবে ডেবিউ ছবি ‘ওয়েক আপ সিদ’-এরও নায়ক ছিলেন রণবীর। ছবির বিষয়, পরিচালনা ও রণবীর-কঙ্কনার অভিনয়–সবই উচ্চ প্রশংসিত হয়। বলিউডের বিখ্যাত মুখার্জি পরিবার, শশধর মুখার্জির যোগ্য উত্তরাধিকার সেই অয়ন মুখার্জির ছবি ‘ব্রহ্মাস্ত্র’-তে রণবীর জুটি বেঁধেছেন প্রেমিকা আলিয়ার সঙ্গে। এ ছবিতে অমিতাভ বচ্চনও আছেন। আছেন ডিম্পল কাপাদিয়া, মৌনী রায় ও নাগার্জুন। ছবিটির মুখ্য প্রযোজক করণ জোহরের ধর্মা প্রোডাকসন্স। সঙ্গে আছে ফক্স স্টার স্টুডিওজ। করণ জোহর যখন এ ছবির ঘোষণা করেন, তখন এই সুপারহিরো রোমান্টিক ড্রামা ছবিকে ট্রিলজি হিসেবে আনবেন দর্শক দরবারে, এমনটাই পরিকল্পনায় ছিল তাঁর।

করণের কথায়, “অয়ন এ ছবির কাহিনি লিখতে গিয়ে ছয় বছর টানা পরিশ্রম করেছে। সেই রসদ থেকেই দশ বছর সময়সীমার একটা ট্রিলজি করার কথা ভাবি আমি।” সেই ট্রিলজিরই প্রথম পর্ব নিয়ে আপাতত ‘ব্রহ্মাস্ত্র ১ : শিবা’। পৌরাণিক কাহিনিকে আজকের সময়ের প্রেক্ষিতে এনে চিত্রনাট্যের জাল বুনেছেন অয়ন। কাহিনির বিন্যাসে অয়নের সঙ্গী হয়েছেন হুসেন দালাল। মিউজিক প্রীতম। হিন্দি ছাড়াও তামিল, তেলুগু, কন্নড় ও মালয়ালম ভাষায় মুক্তি পাবে ‘ব্রহ্মাস্ত্র’। স্ট্যান্ডার্ড ফরম্যাট ছাড়াও থ্রিডি ও আইমাক্স থ্রিডি-তেও দেখা যাবে এই ছবি। এক বিরাট ক্যানভাসে যে ‘ব্রহ্মাস্ত্র’ নির্মাণের পরিকল্পনা হয়েছে, সেটা বুঝতে অসুবিধা হয় না। রণবীর নিজের লুক নিয়ে বেশকিছু এক্সপেরিমেন্ট করেছেন এখানে। আর অভিনয়ের ক্ষেত্রে যে নিজেকে কতটা উজার করে দেন তিনি, সেটা সকলেরই জানা। অয়ন তাঁর জন্য লাকি প্রমাণিত হয়েছেন ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবিতে । তাঁর লাকি চাৰ্ম আলিয়াও আছেন সঙ্গে। ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে তাই রণবীর ভক্তদের প্রত্যাশা তুঙ্গে। এ বছর সেপ্টেম্বরে মুক্তি পাওয়ার কথা ‘ব্রহ্মাস্ত্র’-র। আপাতত অপেক্ষা।

প্রত্যাশা কিছুটা অন্যরকম, ক্রাইম ড্রামা ‘এনিম্যাল’ নিয়ে। পরিচালক সন্দীপ রেড্ডি ভঙ্গ। সন্দীপ কেরিয়ার শুরু করেন তেলুগু ছবি ‘অর্জুন রেড্ডি’ দিয়ে, যা সুপার হিট হয়। পরে তারই হিন্দি রিমেক ‘কবির সিং’ পরিচালনা করেন তিনি। এটিও রেকর্ড ব্যবসা করে। সেই সন্দীপের সঙ্গে এ ছবিতে প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন টি সিরিজের ভূষণ কুমার ও কৃষান কুমার। রণবীরের বিপরীতে অভিনয় করছেন রশ্মিকা মান্ডননা। টি সিরিজের পক্ষে রশ্মিকার সংযুক্তি প্রসঙ্গে ঘোষণা করা হয় সম্প্রতি। খুব শিগগিরই ছবির শুটিং শুরু হবে বলে জানা গেছে। রশ্মিকা এর আগে কন্নড় ও তেলুগু ছবিতে কাজ করেছেন। বেশকিছু হিট ছবি আছে তাঁর কেরিয়ারে। আলু অর্জুনের বিপরীতে ‘পুস্পা’ ছবিতে শেষ দেখা গেছে তাঁকে।

 ‘এনিম্যাল’-এ রণবীর-রশ্মিকা ছাড়াও আছেন অনিল কাপুর ও ববি দেওল। প্রসঙ্গত, শুরুতে রশ্মিকার চরিত্রটি করার কথা ছিল পরিণীতি চোপড়ার। তারিখ পাওয়া নিয়ে কিছু সমস্যা হওয়ায় তাঁর জায়গায় রশ্মিকা এলেন। ২০২৩-এর আগস্টে এ ছবি মুক্তি পাওয়ার কথা। এছাড়া, করণ মালহোত্রার পিরিয়ড এডভেঞ্চার ছবি ‘শমশেরা’-তেও আছেন রণবীর, সঙ্গে বাণী কাপুর ও সঞ্জয় দত্ত। ২০২২ থেকে যা শিডিউল–অভিনেতা ও তারকা রণবীরের ভাগ্যে বক্সঅফিস আনুকূল্য বর্ষিত না হওয়ার কোনও কারণ নেই। এমনটাই বলছেন ট্রেড এনালিসিসরা। বাকি সময়ের হাতে।