Saturday, May 18, 2024
বলিউডলাইম-Light

ভিকির কেরিয়ারে চার চাঁদ লাগাবে ‘স্যাম বাহাদুর’

মেঘনা গুলজারের এই ছবির মাধ্যমে এক অতুলনীয় ঐতিহাসিক সময়ের সাক্ষী হবে ভারতীয় দর্শক। লিখেছেন অজন্তা সিনহা

কিছু অভিনেতার কেরিয়ারগ্রাফে যুদ্ধ, দেশপ্রেম বিষয়গুলি খামের গায়ে ডাকটিকিটের মতো লেগে যায়। তাতে অবশ্য অগৌরবের কিছু নেই। বিশেষত তিনি যদি ভিকি কৌশলের মতো একাধারে সুপারস্টার ও দুর্ধর্ষ অভিনেতা হন! ঠিকই ধরেছেন, ভিকির মুক্তি প্রতীক্ষিত ছবি ‘স্যাম বাহাদুর’ প্রসঙ্গেই এই উত্থাপন। এর আগে ভিকি অভিনীত ‘উরি দ্য সার্জিক্যাল স্ট্রাইক’(২০১৯) ও ‘সর্দার উধম সিং’ (২০২১) ছবি দুটি মুক্তি পায়। দেশপ্রেমের ভাবনা ওই ছবি দুটিতেও মেলে। কাছাকাছি বিষয় হলেও মেঘনা গুলজার পরিচালিত ‘স্যাম বাহাদুর’ যে তুলনায় অনেক বেশি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ, সেটা বলার অপেক্ষা রাখে না। নিছক বায়োপিক নয়, এ ছবি উপমহাদেশের এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী।

একজন রণনায়ক, ফিল্ড মার্শাল স্যাম মানেকশ’র জীবনকথার ওপর তৈরি এই ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ভিকি। স্যাম মানেকশ’র চার দশকের ঘটনাবহুল আর্মি কেরিয়ার। সেই জার্নিতে আমরা পাই পাঁচ পাঁচটি যুদ্ধ–ছবির গল্প পল্লবিত সেই অনুষঙ্গেই। ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধে মানেকশ’র নেতৃত্বে ভারতীয় সেনার গৌরবজনক জয়লাভের পরই তাঁকে ফিল্ড মার্শালের পদে উন্নীত করা হয়। প্রসঙ্গত, দেশের প্রথম ফিল্ড মার্শাল তিনিই। অন্যদিকে এই যুদ্ধের ফলস্বরূপই জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ। 

ভিকি কৌশলের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ীর মতো চূড়ান্ত শক্তিশালী একজন অভিনেতা। আছেন সানিয়া মালহোত্রা, তিনি মানেকশ’র স্ত্রী সিল্লুর ভূমিকায় অভিনয় করেছেন। অন্যদিকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় আছেন ফতিমা সানা শেখ। বলা বাহুল্য, তাঁর চরিত্রটিও যথেষ্ট গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং। 

‘স্যাম বাহাদুর’-এ আছেন নীরজ কবির মতো আর এক ক্ষমতাশালী অভিনেতা। অন্যান্য অভিনেতার মধ্যে আছেন সাকিব আয়ুব, আমেরিকান অভিনেতা এডওয়ার্ড সন্নেনব্লিক (লর্ড মাউন্টব্যাটেন), রাজীব কচরু, এড রবিনসন, কৃষ্ণকান্ত সিং বুন্দেলা, মহম্মদ জিশান আয়ুব প্রমুখ।

ছবির কাহিনি লিখেছেন ভবানী আইয়ার, শান্তনু শ্রীবাস্তব ও মেঘনা গুলজার স্বয়ং। সিনেমাটোগ্রাফি জে. আই. প্যাটেল। সম্পাদনা নীতিন বৈদ। ব্যাকগ্রাউন্ড স্কোর কেতন শোধা। মিউজিক শঙ্কর-এহসান-লয়। ছবির প্রযোজক রনি স্ক্রুওয়ালা। ‘স্যাম বাহাদুর’ রনির প্রযোজনা সংস্থা আরএসভিপি মুভিজের সাফল্যের রেকর্ডে যে নতুন মাত্রা যোগ করবে, তাতে কোনও সন্দেহ নেই।

ভারতবাসী তথা বঙ্গদেশের ঐতিহাসিক পটভূমিতে ১৯৭১-এর এই সময়কে লিপিবদ্ধ করা হয়েছে এক ব্যতিক্রমী আবেগে। একদা দেশভাগের যন্ত্রনায় কিছুটা যেন প্রলেপ পড়েছিল স্বাধীন বাংলাদেশের জন্মমুহূর্তে। আর এই ঘটনায় জেনারেল মানেকশ’র অগ্রণী ভূমিকা সর্বজনবিদিত। মেঘনার এই ছবিকে ঘিরে তাই আগ্রহ তীব্র থেকে তীব্রতর। প্রেক্ষিত বিচারের পাশাপাশি ভিকি কৌশলের উপস্থিতির ম্যাজিক তো আছেই। এই ছবিতে অভিনয়ের সুযোগ পাওয়া প্রসঙ্গে মেঘনা গুলজারকে বারবার কৃতজ্ঞতা জানিয়েছেন ভিকি। নিজেকে উজার করে দিয়েছেন। তাঁর লুক এবং অভিব্যক্তি বলে দেয়, আর একটি সাড়া জাগানো কাজ উপহার দিতে চলেছেন তিনি ভক্তদের। আগামী ১লা ডিসেম্বর মুক্তি পাবে ‘স্যাম বাহাদুর’।