Saturday, May 18, 2024
ওয়েব-Wave

রহস্য উন্মোচনে মীনাক্ষী আইয়ার

ওয়েব সিরিজ মানেই বিষয় হিসেবে অপরাধই আসবে–ইদানীং এ একরকম প্রচলিত গৎ হয়ে গিয়েছে। নির্মাতাদের অকাট্য যুক্তি, সিনেমা, সিরিয়াল, সিরিজে আমরা তো সমাজের প্রতিবিম্বই দেখাই। অর্থাৎ, সমাজের অপরাধগুলোই পর্দায় উঠে আসে। এমনিতে ক্রাইম থ্রিলারের প্রতি আম দর্শকের চিরন্তন আকর্ষণ। তবে, বেশিরভাগ ওয়েব সিরিজে ঘুরেফিরে ক্রাইম নির্ভর কাহিনি এলেও, তাতে বৈচিত্রে ঘাটতি পড়েছে, এমনটা চরম নিন্দুকও বলতে পারবে না। ‘পি আই মীনা’র কাহিনি এই অনুষঙ্গেই বেশ সাড়া ফেলে দিয়েছে দর্শক মহলে। অপরাধের পাশাপাশি নারীকেন্দ্রিকতা এর উপজীব্য বলেই হয়তো।

প্রাইভেট ইনভেস্টিগেটর মীনাক্ষী আইয়ার ওরফে পি আই মীনাকে তাড়া করে বেড়ায় তার পুরোনো যন্ত্রণার স্মৃতি। যদিও ব্যাক্তিগত জীবনকে নিয়ে উতলা হওয়ার অবকাশ পায় না সে। স্মৃতি ও বেদনা পাশে সরিয়ে রেখে, মীনাকে পেশার কারণে এক জটিল ষড়যন্ত্রের জালে জড়িয়ে পড়তে হয়। সে প্রায় বাধ্য হয়, বলা যায়। তারপরই এক ভয়াবহ অবস্থা ঘিরে ধরে তাকে। রহস্যের জাল যত ছিন্ন করতে চায় সে, তত সেই জাল আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলে মীনাকে।

কয়েক বছর আগে একটি গাড়ি দুর্ঘটনা দেখে ফেলেছিল মীনা। দুর্ঘটনায় মারা গিয়েছিল এক তরুণ। এক অদৃশ্য শক্তির দ্বারা নাকি কোনও অপরাধের সূত্র ধরে, সেই মৃত তরুণের মায়ের সঙ্গে মীনার সংযোগ তৈরি হয়। এই সংযোগ তাকে এই বিষয়ে অনুসন্ধান করতে প্ররোচিত করে। বিষয়ের গভীরে যেতে যেতে মীনা আবিষ্কার করে, চরম বিপদজনক এক সন্ত্রাসবাদী ছক।

‘পি আই মীনা’র ক্রিয়েটর অরিন্দম মিত্র। কাহিনি লিখেছেন রোনক কামাত, বিপিন শর্মা, অরিন্দম মিত্র। পরিচালনা দেবালয় ভট্টাচার্য। অভিনয়ে নাম ভূমিকায় তানিয়া মানিকতলা। এছাড়াও আছেন হর্ষ ছায়া, যীশু সেনগুপ্ত, পরমব্রত চট্টোপাধ্যায়, সমীর সোনি এবং জারিনা ওয়াহাব প্রমুখ। অর্থাৎ দারুণ এক অভিনেতা টিম আছেন এই সিরিজে। আদতে এই সিরিজের উপভোগ্যতা বৃদ্ধির ক্ষেত্রে এঁদের অবদান অনস্বীকার্য। মিউজিক অমিত চ্যাটার্জি এবং রোহিত কুলকার্নি। 

মীনাক্ষী আইয়ারের চরিত্রে নজরকাড়া অভিনয় করেছেন তানিয়া। ২০১৮-য় প্রথম তানিয়ার প্রতিভার পরিচয় মেলে ওয়েব সিরিজ ‘ফ্লেমস‘-এ। ২০২০-তে ঈশান খত্তারের বিপরীতে বিবিসি ওয়ান-এর সিরিজ ‘আ স্যুটেবেল বয়‘-এ তানিয়ার দুরন্ত পারফরম্যান্স তাঁর কেরিয়ারের টার্নিং পয়েন্ট হয়ে ওঠে। পরের বছর নেটফ্লিক্স-এর ‘ফিলস লাইক ইশক‘ আর এক ধাপ এগিয়ে দেয় তানিয়াকে। এরপর আর থেমে থাকেননি তিনি। বেশ কয়েকটি সফল ওয়েব সিরিজের পর সিনেমা। এই বছরই  তানিয়া বলিউডে ডেবিউ করেন দক্ষিণী তারকা বিজয় সেতুপতি ও প্রতিভাবান বিক্রান্ত ম্যাসের সঙ্গে, পরিচালক সন্তোষ শিবনের ‘মুম্বাইকার‘ ছবিতে। ছবিটি সমালোচকদের ভালো না লাগলেও, অভিনেতারা প্রশংসিত হয়েছেন।

সবশেষে এই সিরিজের পরিচালনা প্রসঙ্গ। প্রতিভাবান বাঙালি তরুণ দেবালয় বাংলা সিনেমা ও ওয়েব সিরিজের ক্ষেত্রে অতি পরিচিত এক নাম। পরিচালনার পাশাপাশি গল্প ও চিত্রনাট্য লেখার কাজেও তাঁর প্রতিভার পরিচয় মিলেছে বারবার। তাঁর পরিচালনায় ‘পি আই মীনা’ যে যথেষ্ট স্মার্ট ও উপভোগ্য হয়ে উঠবে, তাতে আর সন্দেহ কী ! আমাজন প্রাইম ভিডিওতে ইতিমধ্যেই স্ট্রিমিং শুরু হয়ে গিয়েছে এই সিরিজের প্রদর্শন। ৮ পর্বের প্রথম সিজনের এক একটি পর্বের সময়সীমা ৪০ মিনিট, যা বেশ টানটান উত্তেজনায় কেটে যায়।