Saturday, May 18, 2024
ওয়েব-Wave

এক সাধারণ মেয়ের ‘অপূর্ব’ যাত্রা

রাজপাল যাদবকে একেবারে ভিন্ন এক অবতারে পাবেন এখানে দর্শক। হিন্দি সিনেমার এই দুরন্ত কমেডিয়ান ‘অপূর্ব’-তে এক ভয়ঙ্কর নেগেটিভ চরিত্রে অভিনয় করেছেন। লিখেছেন মৃণালিনী ঠাকুর

প্রথমে দিল্লির লালকেল্লার অন্তর্গত বিখ্যাত লব-কুশ রামলীলা ময়দানে বিশাল জনসমাগম এবং প্রবল ধুমধামের সঙ্গে আকর্ষণীয় ফার্স্ট লুক উন্মোচন। তারপর প্রকাশিত হলো ছবির পাওয়ার-প্যাকড ট্রেলার। স্টার স্টুডিওজ এবং সিনে ওয়ান স্টুডিও-র টানটান উত্তেজনায় ভরপুর থ্রিলার ‘অপূর্ব’-র প্রচারপর্বই বলে দিয়েছিল ছবির ব্যাপ্তি ও প্রসারতা। নিখিল নাগেশ ভাট পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন তারা সুতারিয়া, অভিষেক ব্যানার্জি, ধৈর্য কারওয়া এবং রাজপাল যাদবের মতো অভিনেতা।

ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য তৈরি এই ছবির গল্প এমন এক সাধারণ মেয়ের, যে অসাধারণ পরিস্থিতির মুখোমুখি হয়। কিন্তু তাতে থেমে থাকে না সে। নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যে কোনও পর্যায়ে যেতে প্রস্তুত এই মেয়ে। এহেন ছাপোষা পরিবারের মেয়ে তারার লড়াই নিয়েই এগিয়ে যাবে ছবির গল্প। দুর্দান্ত আকর্ষণীয় দৃশ্যাবলির মধ্য দিয়ে আমরা দেখব তারার সাংঘাতিক ঝুঁকিপূর্ণ যাত্রা ! নাটকীয় মুহূর্তগুলিকে খুব জীবন্ত করে ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে। মানুষের জীবনের একটি সাধারণ মুহূর্ত কীভাবে হঠাৎ করে খুব বিপজ্জনক পরিস্থিতিতে পরিণত হয়, তারপরই বা কী ঘটে এবং সেখান থেকে কীভাবে সে পরিত্রাণ পায়, তাই হলো ‘অপূর্ব’-র গল্প!

“এমন এক চরিত্রে অভিনয় করার স্বপ্ন দেখছি একেবারে আমার কেরিয়ারের শুরু থেকে”–জানিয়েছেন মুখ্য চরিত্রের অভিনেত্রী তারা সুতারিয়া। তাঁর কথায়, ছবির ফার্স্ট লুকটি যে বিপুল ভালবাসা এবং প্রশংসা পেয়েছে, তাতে আমি অভিভূত। তিনি এও জানান, “এটি একটি সাধারণ অথচ মানসিকভাবে শক্তিশালী মেয়ের রোমাঞ্চকর গল্প। মেয়েটির অন্তরের শক্তি, বুদ্ধিমত্তা এবং সাহস এমন একটি যাত্রাকে রূপ দেয়, যার মাধ্যমে চরিত্রটিকে অনন্য উচ্চতায় পৌঁছে যেতে দেখবেন দর্শক।” ‘অপূর্ব’-র মধ্যে নিজের উত্তরণ এবং সেটা দেখার পর দর্শকের ফিডব্যাক জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তারা।

ছবিতে অভিনয় প্রসঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন “এই ছবিতে আমার চরিত্রটি সম্ভবত এখনও পর্যন্ত আমার অভিনয় করা সবচেয়ে ভয়ঙ্কর চরিত্রগুলির মধ্যে একটি। প্রতিটি দৃশ্যে প্রয়োজনীয় মাত্রায় ক্রুর ভূমিকায় অভিনয় করা ও বিপদের সঙ্কেত বয়ে আনা বেশ চ্যালেঞ্জিং ছিল। ‘অপূর্ব’-তে কাজ করা আমার পক্ষে আগাগোড়া একটি দুর্দান্ত জার্নি বলা যায়। এই ছবিকে ঘিরে অসাধারণ একটি অভিনেতা টিমের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আমার অভিনেতা জীবনের অনন্য প্রাপ্তি বলতে পারি।”

আর এক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ধৈর্য কারওয়া। তাঁর কথায়, “চরিত্রের জটিলতাগুলি অন্বেষণ করা, একই সাথে চ্যালেঞ্জিং এবং উত্তেজনাপূর্ণ ছিল। ‘অপূর্ব’-তে অভিনয় করা আমার জন্য একটি অত্যন্ত আবেগপূর্ণ যাত্রা, বলতে পারি। আন্তরিক আবেগ ও ভালোবাসা এবং আপনি যাঁকে ভালবাসেন, তাঁকে রক্ষা করতে আপনি কতদূর যেতে পারেন, তার প্রমাণ এই ছবি। যেমন ছবির বিষয়, তেমনই এর অতুলনীয় অভিনেতা টিম। এমন এক টিমের সঙ্গে কাজ করা আমার সবচেয়ে ভালো ক্রিয়েটিভ অভিজ্ঞতাগুলির মধ্যে একটি।”

বলিউডের প্রথম সারির অভিনেতা রাজপাল যাদবকে একেবারে ভিন্ন এক অবতারে পাবেন এখানে দর্শক। হিন্দি সিনেমার এই দুরন্ত কমেডিয়ান ‘অপূর্ব’-তে এক ভয়ঙ্কর নেগেটিভ চরিত্রে অভিনয় করেছেন। তাঁর এই নতুন অবতার এক বড় চমক এই ছবির। প্রসঙ্গত রাজপাল জানান, “আপনি জীবনের যে পর্যায়েই থাকুন, নতুন এবং ভিন্ন কিছু করার চেষ্টা চালিয়ে যাওয়া সবসময় গুরুত্বপূর্ণ। আমি এমন একটি ভূমিকা খুঁজছিলাম, যা আমি আগে কখনও করিনি। সত্যি কথা বলতে কী, আমার জন্য এই ছবির চরিত্রটি লুফে নেওয়ার মতোই ছিল। দর্শকদের পাশাপাশি আমিও যথেষ্ট উদগ্রীব ‘অপূর্ব’-কে দেখার জন্য।”

প্রত্যেক অভিনেতা ও ছবির ক্রু টিমের প্রশংসা করে পরিচালক নিখিল নাগেশ ভাট বলেছেন, “দর্শক তারার জীবনের মধ্য দিয়ে নাটকীয়ভাবে এক রূপান্তর দেখতে পাবেন এই ছবিতে। বিশেষত, প্রথমবারের মতো আমরা রাজপাল যাদবকে একটি মারাত্মক ভূমিকায় দেখতে পাব। অভিষেক তাঁর অভিনয়ের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। মুরাদ ভাই, স্টার স্টুডিওজ এবং ডিজনি-হটস্টারের সঙ্গে যুক্ত সৃজনশীল ব্যক্তিদের সঙ্গে ‘অপূর্ব’ ছবি তৈরিকে ঘিরে কাজ করা, যথার্থই একটি স্মরণীয় অভিজ্ঞতা ছিল। আমি কৃতজ্ঞ, এই চরম রোমাঞ্চকর গল্পটিকে আমার মতো করে বাস্তবায়িত করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম দিয়েছেন ওঁরা আমায়।” আপাতত অপেক্ষা তীব্র। আগামী ১৫ নভেম্বর ডিজনি-হটস্টারে স্ট্রিমিং শুরু হবে ‘অপূর্ব’।