Saturday, May 18, 2024
ওয়েব-Wave

‘পঞ্চায়েত ৩’ নিয়ে ওয়েব দুনিয়ায় উৎসাহ তুঙ্গে

সিজন ২-এর শেষ পর্বে আমরা দেখি, রাহুলের খুনকে কেন্দ্র করে পুরো ফুলেরা গ্রাম শোকাহত। মঞ্জু দেবী প্রধানকে বলে, প্রহ্লাদকে অপমান করে রাহুলকে শ্রদ্ধা জানানো অর্থহীন। এদিকে চন্দ্র কিশোর মনে করে, এই সমস্ত অশান্তির পিছনে রয়েছে অভিষেক। অভিষেকের ট্রান্সফারের ব্যবস্থা হয় এরপর, চন্দ্র কিশোরের আনুকূল্যে। পর্ব শেষ হয় এই প্রশ্ন নিয়েই, এবার কী অভিষেককে ফুলেরা ছাড়তে হবে? ওয়েব সিরিজ ‘পঞ্চায়েত’-এর প্রথম সিজন স্ট্রিমিং হয় ২০২০-তে। আর শুরুতেই ওয়েব পর্দায় ধামাকা সৃষ্টি করে এই সিরিজ। রিয়ালিস্টিক কাহিনি তো বটেই, স্মার্ট পরিবেশন ও দুর্দান্ত অভিনয়ের গুণে আপামর দর্শকের হৃদয় জয় করে এই সিরিজ।

সম্প্রতি আমাজন প্রাইম ভিডিও ইনস্টাগ্রামে প্রকাশ করেছে সেটের ভিডিও ও ছবি–মূলত বিহাইন্ড-দ্য-সিন স্টিল। অর্থাৎ ‘পঞ্চায়েত’ সিজন ৩-এর স্ট্রিমিং শুরুর আগাম খবর ! উদ্দেশ্য ‘পঞ্চায়েত’ ভক্তদের জানিয়ে দেওয়া, অপেক্ষার পালা এবার শেষ! প্রাইম ভিডিও কর্তৃপক্ষ ভালোই জানে আগের দুটি সফল সিজন দেখার প্রতিক্রিয়া স্বরূপ ‘পঞ্চায়েত’ ভক্তরা কী পরিমাণ উতলা হয়ে রয়েছেন ! আগেই উল্লেখ করেছি,‘পঞ্চায়েত’-এর অভিনেতা টিমের কথা। দর্শকচিত্ত সবচেয়ে বেশি জয় করেছেন যিনি, সেই জিতেন্দ্র কুমারের কথা প্রথমেই। ছবিতে একটি বাইক চড়ে আছেন তিনি।

অন্যান্যদের মধ্যে অশোক পাঠক, দুর্গেশ কুমার, ফয়সল মালিক, প্রমুখও আছেন। এই সিরিজের অন্যতম প্রাপ্তি বলিউডের অত্যন্ত ক্ষমতাশালী অভিনেত্রী নীনা গুপ্তা, মঞ্জু দেবী নামেই চেনেন দর্শক তাঁকে, তিনিও ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করে জানিয়েছেন ‘পঞ্চায়েত’ সিজন ৩-এর শুটিং শেষের খবর। শুটিং শেষের জমজমাট কেক কাটিং সেরিমনির ছবিও পোস্ট করেছেন নীনা। নীনার সঙ্গে এই সিরিজের আরও যেসব অভিনেতা ছবি ও ভিডিও শেয়ার করেছেন ইনস্টাগ্রামে, তাঁরা হলেন রঘুবীর যাদব, সানভিকা, চন্দন রায়, ফয়সল মালিক প্রমুখ। পাঠককে স্মরণ করাই, এই সিরিজ হলো অভিষেক ত্রিপাঠীর (জিতেন্দ্র কুমার) দুর্দান্ত এক জার্নির কথা। ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখত অভিষেক। কিন্তু ভাগ্য তাকে নিয়ে এলো এক গ্রামে। এখন সে একজন পঞ্চায়েত সচিব!

আমাজন প্রাইম ভিডিও-র জন্য ‘পঞ্চায়েত’ নির্মাণ করেছে দ্য ভাইরাল ফিভার। স্ক্রিপ্ট চন্দন কুমার। পরিচালনা দীপক কুমার মিশ্র। সিরিজের সাউন্ড ট্র্যাক ও মিউজিক তৈরি করেছেন অনুরাগ সাইকিয়া। সিনেমাটোগ্রাফার অমিতাভ সিং ও এডিটিং করেছেন অমিত কুলকার্নি। জনপ্রিয়তার পাশাপাশি ‘পঞ্চায়েত’ দারুণভাবে সমালোচকদেরও প্রশংসা কুড়িয়ে নিয়েছে। ভারতের ৫৪তম আন্তর্জাতিক ফিল্ম উৎসবে (IFFI) ‘পঞ্চায়েত’ সিজন ২ সেরা ওয়েব সিরিজের পুরষ্কার পায়। এদেশে এই পুরস্কার চালু হলো ‘পঞ্চায়েত’-কে কেন্দ্র করেই। এবারে থাকছে মোট ৮টি পর্ব। এখনও পর্যন্ত যা খবর, ‘পঞ্চায়েত’ সিজন ৩ স্ট্রিমিং শুরু হবে ২০২৩-এর শেষ অথবা আগামী বছর।