Saturday, May 18, 2024
বলিউডলাইম-Light

ডিসেম্বরে  ময়দানে একা ‘যোদ্ধা’

শাহরুখের ‘ডাঙ্কি’ ও প্রভাসের ‘সালার’-এর জন্য যোদ্ধা-র মুক্তি পিছিয়ে দিয়েছেন প্রযোজক করণ জোহর। বুঝতে অসুবিধা হয় না, যোদ্ধাকে দুই বিগ শটের সঙ্গে তীব্র প্রতিযোগিতায় না রাখাই এর উদ্দেশ্য। সঠিক সিদ্ধান্ত ! তুলনায় তরুণ সিদ্ধার্থর জন্য দরকার ছিল এই সুরক্ষা। মুক্তির অপেক্ষায় সিদ্ধার্থ-রাশি-দিশা অভিনীত ‘যোদ্ধা’। লিখেছেন অজন্তা সিনহা

‘শেরশাহ’-র পর আরও একবার এক ফৌজির চরিত্রে সিদ্ধার্থ মালহোত্রা। বস্তুত, তাঁর কেরিয়ার-গ্রাফে ‘যোদ্ধা’ যে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে, সে কথা নিঃসন্দেহে বলা যায়। এমনিতে এই স্টুডেন্ট অফ দি ইয়ার বয়-এর সাফল্যের ধারাবাহিকতা মোটামুটি প্রতিষ্ঠিত। করণ জোহরের ধর্মা প্রোডাকশন্সের সৌজন্যে তাঁর ডেবিউ হলেও, পরবর্তীকালে অন্যান্য প্রযোজক ও পরিচালকদের সুনজরেই ছিলেন এই স্মার্ট হ্যান্ডসাম হাঙ্ক। তাই একের পর এক ছবিতে সুযোগ পেয়েছেন। বলতে দ্বিধা করব না, সেই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেছেন সিদ্ধার্থ। প্রসঙ্গত, বেটার হাফ কিয়ারা আদবানি কতটা লাকি সিদ্ধার্থর জন্য, সেটাও দেখতে চাইছেন তাঁর ভক্তবৃন্দ, ‘যোদ্ধা’-কে ঘিরেই। এসবই কথার কথা হলেও, হাজার কোটির শাহরুখ ঝড়ে তুলনায় তরুণ সিদ্ধার্থ ‘যোদ্ধা’-বেশে কতটা দাঁড়াতে পারেন, সেটা দেখার অপেক্ষায় ইন্ডাস্ট্রি ও তামাম হিন্দি ছবির দর্শক।

এই অ্যাকশন ড্রামা থ্রিলারে সিদ্ধার্থর দু’পাশে দুই হট নায়িকা–রাশি খান্না ও দিশা পাটানি। রাশিকে এর আগে আমরা পাই ‘ম্যাড্রাস ক্যাফে’-তে, জন আব্রাহামের বিপরীতে। ছবিটি তৈরি হয়েছিল রাজীব গান্ধী হত্যার ঘটনাকে কেন্দ্র করে। নয় বছর পর বলিউডে ফিরলেন রাশি, আর এক রিয়েল লাইফ স্টোরি-র হাত ধরে। ‘এম এস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ ছিল বলিউডে দিশা পাটানির অভিষেক ছবি। সেও এক রিয়েল লাইফ স্টোরি। এবার এই তিন নব্য তারকা রিয়েল লাইফ স্টোরি ‘যোদ্ধা’-য়। উগ্রপন্থীদের হাতে এরোপ্লেন হাইজ্যাক হওয়ার গল্প পর্দায় এনেছেন পরিচালক জুটি সাগর আম্বরে ও পুষ্কর ওঝা। হাইজ্যাক হওয়ার পর একজন ফৌজি প্লেনের যাত্রীদের উগ্রপন্থীদের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। যদিও প্লেনের ইঞ্জিন খারাপ হয়ে যাওয়ার ফলে তাদের লড়াই কঠিন থেকে কঠিনতর হয়ে দাঁড়ায়।

ছবির প্রযোজক করণ জোহর। সঙ্গে আছেন হিরু যশ জোহর, অপূর্ব মেহতা ও শশাঙ্ক খৈতান। পরিচালনা ক্ষেত্রে নতুন প্রতিভা সাগর ও পুষ্করের সঙ্গে সিদ্ধার্থ, রাশি ও দিশা। এরমধ্যে রাশির মুম্বইতে কামব্যাক ‘যোদ্ধা’ র হাত ধরে। দিশাকে এখনও নতুনই বলা যায়। সিদ্ধার্থরই যা একটু তারকা-মূল্য আছে এই ছবিতে। এছাড়া ওয়ার মুভি-তে রয়েছে তাঁর পূর্ব অভিজ্ঞতা ! সেদিক থেকে প্রযোজকদের মুখ্য ভরসা তিনিই। প্রযোজক-পরিচালকের ভরসা বেশি মানে মাথার ওপর চাপটাও বেশি। সেটা সিদ্ধার্থ কতখানি নিতে সক্ষম হয়েছেন, সেকথা ছবি মুক্তির পরেই জানা যাবে।

ছবির গল্প লিখেছেন সাগর আম্বরে। কনটেন্ট এখানে কতখানি গুরুত্বপূর্ণ, সেটা বলার অপেক্ষা রাখে না। রিয়েল লাইফ স্টোরির অনেকটাই আগাম জানা থাকে আম জনতার। বিশেষত, আজকের মিডিয়া হাইপের যুগে সকলেই সব জানেন বলে দাবি করেন। সেক্ষেত্রে কীভাবে চেনা ও আলোচিত একটি ঘটনাকে পর্দায়  ট্রিটমেন্ট করা হচ্ছে, দর্শক সেদিকে অধীর আগ্রহে তাকিয়ে থাকে। অর্থাৎ, সাগরের দায়িত্ব এখানে অনেকটাই। ঘটনার সত্যতা বজায় রেখেই নাটকীয় অনুপান যোগ করতে হয়েছে তাঁকে। বস্তুত, কতটা দক্ষতার সঙ্গে বিষয়টা সামলেছেন তিনি, তার ওপর ছবির সাফল্য অনেকটাই নির্ভর করছে।

শোনা যাচ্ছে শাহরুখের ‘ডাঙ্কি’ ও প্রভাসের ‘সালার’-এর জন্য ‘যোদ্ধা’-র মুক্তি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন করণ জোহর। বিচক্ষণ সিদ্ধান্ত নিঃসন্দেহে। শাহরুখের তো এখন তুঙ্গে বৃহস্পতি। অন্যদিকে প্রভাসের আগের ছবি ‘আদিপুরুষ’ বাণিজ্যিক সফল না হলেও জনতার দরবারে তাঁকে নিয়ে ক্রেজ এতটুকু কমেনি। এইসব সাতপাঁচ ভেবেই ‘যোদ্ধা’-র মুক্তি পিছিয়েছেন করণ। এ বছর ৭ই জুলাই মুক্তি পাওয়ার কথা ছিল ‘যোদ্ধা’-র, পিছিয়ে হলো ১৫ই সেপ্টেম্বর। এবার নির্ধারিত হয়েছে ১৫ই ডিসেম্বর। ততদিনে ভাইজানের ‘টাইগার ৩’ মুক্তি পেয়ে যাচ্ছে। অর্থাৎ ‘যোদ্ধা’-র জন্য খোলা ময়দান। এহেন ময়দানে ‘যোদ্ধা’-র কপালে সাফল্যের অধ্যায় লেখা হবে কিনা, দেখার অপেক্ষায় আমরা সবাই !!