Sunday, May 19, 2024
Cine-সংবাদ

‘দেবী চৌধুরাণী’ ঘিরে প্রত্যাশা তুঙ্গে

বাংলার এক বিশেষ সময়ের নিবিষ্ট দলিল, সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ক্লাসিক রচনা ‘দেবী চৌধুরাণী’ নিয়ে ছবি করছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। শুভ্রজিৎ শুরু থেকেই বেশ কিছুটা ব্যতিক্রমী ও বৈচিত্র্যবিলাসী। তাঁর তৈরি ছবির তালিকায় একদিকে যেমন রয়েছে ‘মন আমুর : শেষের কবিতা রিভিজিটেড’ বা ‘অভিযাত্রিক’-এর মতো মরমি ছবি, তেমনই রয়েছে অফবিট ‘আগুন পাখি’ বা ‘চোরাবালি’র মতো থ্রিলার। এবার শুভ্রজিতের বিষয় বাংলার চিরন্তন সাহিত্য। তাঁর কাজের যে ধারাবাহিকতা, তাতে মনে হয়, নিছক সাহিত্য-কথা নয়, আমরা এই ছবিতে আরও গভীর কিছু ব্যঞ্জনা পেতে চলেছি।

সংবাদ সুত্রে জানা গিয়েছে, ক্লাসিক এই কাহিনি যথাযথ মাত্রায় দর্শক দরবারে পৌঁছে দেওয়ার জন্য যথেষ্ট প্রস্তুতি নিয়েছেন পরিচালক। নভেম্বরের মাঝামাঝি থেকে শুটিং শুরু হবে, এমন একটি খবর মিডিয়া সূত্রে আগেই প্রচারিত ছিল। এই প্রসঙ্গে সাম্প্রতিক যে তথ্য জানা গিয়েছে পরিচালকের পক্ষ থেকে, সেটা হলো, আপাতত শুরু হয়েছে টেস্ট শুট, মূলত অ্যাকশন সিকোয়েন্সের ওপর কাজ চলছে। শুটিংয়ের মূল পর্ব শুরু হতে আর একটু দেরি। তার জন্য পুরোপুরি শীতের আবহ দরকার। অপেক্ষা সেই কারণেই। ছবির গবেষণা, চিত্রনাট্য, সংলাপ, প্রোডাকশন ডিজাইন ও পরিচালনার দায়িত্ব একাই সামলাচ্ছেন শুভ্রজিৎ। প্রযোজনা অ্যাডিটেড মোশন পিকচার্স। নিবেদনে অনিরুদ্ধ দাশগুপ্ত ও অপর্ণা দাশগুপ্ত।

পরিচালক দিনেন গুপ্ত ১৯৭৪ সালে তৈরি করেছিলেন ‘দেবী চৌধুরাণী’! নাম ভূমিকায় সুচিত্রা সেন। ভবানী পাঠকের ভূমিকায় বসন্ত চৌধুরী। সুচিত্রা সেন তাঁর কেরিয়ারের অন্যতম সেরাটা দিয়েছিলেন এই ছবিতে। আর বসন্ত চৌধুরী হলেন তৎকালীন বাংলা ছবির দারুণ অভিজাত, শক্তিশালী ও সফল এক অভিনেতা। সেই নিরিখে শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়–দুজনেই যথেষ্ট চ্যালেঞ্জের মুখে। শুভ্রজিৎ মিত্র পরিচালিত ‘দেবী চৌধুরাণী’-তে ওঁরা যথাক্রমে হয়েছেন দেবী/প্রফুল্ল ও ভবানী পাঠক। সে হোক। চ্যালেঞ্জ উতরোবার ক্ষমতা ওঁদের আছে, ভেবেই তো শুভ্রজিৎ কাস্ট করেছেন বাংলা ছবির সফলতম দুই তারকাকে।

প্রসেনজিৎ ও শ্রাবন্তী ছাড়াও অভিনয় করছেন সব্যসাচী চক্রবর্তী (হরবল্লভ রায়), অর্জুন চক্রবর্তী (রঙ্গরাজ), বিবৃতি চট্টোপাধ্যায় (নিশি), দর্শনা বণিক (সাগর), কিঞ্জল নন্দ (ব্রজেশ্বর) এবং কার্ল হার্ট, অ্যালেক্স, নেল প্রমুখ। ডিওপি অনির্বাণ চ্যাটার্জি। ‘দেবী চৌধুরাণী’র বেশ কয়েকটি অ্যাকশন সিকোয়েন্সের দায়িত্বে রয়েছেন মুম্বাইয়ের প্রবীণ ও বিখ্যাত স্টান্টমাস্টার শ্যাম কৌশল। লুক ডিজাইন সোমনাথ কুন্ডু। কস্টিউম ডিজাইন পৌলমী গুপ্ত। সঙ্গীত পরিচালনা করছেন বিক্রম ঘোষ। বোঝাই যাচ্ছে কাস্ট এবং ক্রু–সবক্ষেত্রেই টিম সদস্য নির্বাচনে এতটুকু ফাঁক রাখেননি শুভ্রজিৎ।

বোলপুর, পুরুলিয়া ও কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে হবে ‘দেবী চৌধুরাণী’র শুটিং। সংবাদ মাধ্যমকে পরিচালক জানিয়েছেন, তৎকালীন সময়কে তুলে ধরার জন্য শুটিংয়ে ব্যবহার করা হবে একাধিক সেট। দীপাবলির শুভলগ্নে প্রকাশ্যে এসেছে ‘দেবী চৌধুরানী’-র ফার্স্ট লুক। নজর কেড়ে নিয়েছে শ্রাবন্তীর তিন রকমের সাজে ভিন্ন ভিন্ন লুক– নববধূ সাজে প্রফুল্ল, স্বামী-শ্বশুরবাড়ি ও সমাজ পরিত্যক্ত অসহায় এক তরুণী ও যুদ্ধং দেহি দেবী চৌধুরাণী। যথোপযুক্ত লুক নিয়ে হাজির ছবির অন্যান্য অভিনেতারাও। সকলেই নিজেদের সোস্যাল মিডিয়া পেজে শেয়ার করেছেন সেসব ছবি। তবে, প্রসেনজিতের লুক এখনও প্রকাশ্যে আনা হয়নি। বলাই বাহুল্য, সে বাবদ আম জনতার আগ্রহ তুঙ্গে !

শ্রাবন্তী বলিউডের অন্যতম সেরা অভিনেত্রী। শোনা যাচ্ছে, এই ছবিতে দেবী চৌধুরানী হয়ে উঠতে কঠোর পরিশ্রম করছেন তিনি। শুধু তিনিই নন, প্রসেনজিৎ, অর্জুন, বিবৃতি, দর্শনা, কিঞ্জল–প্রত্যেকেই নিজেদের সেরাটি দেওয়ার চেষ্টা করছেন। অশ্বচালনা থেকে অস্ত্রচালনা সবই শিখতে হয়েছে অভিনেতাদের। পরিচালক জানিয়েছেন, ছবিটি মুক্তি পাবে আগামী শরতে। খবরে প্রকাশ, বহু আলোচিত এই বিশাল বাজেটের ছবি দেশজুড়ে মুক্তি পেতে চলেছে ৭টি ভিন্ন ভাষায়। এটিই প্রথম বাংলা ছবি, যার এমন প্যান ইন্ডিয়া মুক্তি হবে। আপাতত প্রতীক্ষার পালা।