Saturday, May 18, 2024
চিল-Out

সোলো ট্রিপে হিমাচল বেড়াবার স্বপ্ন দেখেন আয়ুষ্মান

লিখেছেন অজন্তা সিনহা

“সামনে মিষ্টির প্লেট রাখলে, আর কোনওদিকে তাকাবই না আমি। মিষ্টি দারুণ পছন্দ আমার”–সম্প্রতি এক অনলাইন টক শোয়ে জানিয়েছেন বলিউডের মাল্টি ট্যালেন্টেড আয়ুষ্মান খুরানা। একাধারে অভিনেতা, লেখক, গায়ক আয়ুষ্মান এ ছাড়াও পছন্দ করেন পাঞ্জাবি স্পেশাল ছোলা বাটোরা, যার জনপ্রিয়তা ইদানীং দেশের বাইরে বিদেশের বেশ কিছু শহরে। মুম্বাইয়ের আলু টিক্কিও তাঁর পছন্দের খাবার। ভালোবাসেন মোমো, থুপ্পা। তবে, যে খাবারটি তিনি কারোর সঙ্গেই ভাগ করে খেতে রাজি নন, সেটা হলো বাড়ির রান্না। তাঁর কথায়, “বাড়িতে তৈরি খাবার কখনও মিস করতে চাই না আমি। স্কুলে বন্ধুদের টার্গেট থাকত আমার বাড়ি থেকে নিয়ে যাওয়া টিফিন, যা মোটেই শেয়ার করতে চাইতাম না আমি!”

বেড়ানো আর খানাপিনার মধ্যে কোনটা বেশি পছন্দ জানতে চাইলে, জবাবে আয়ুষ্মান, ” সত্যি কথা বলতে কী, আমার ক্ষেত্রে দুটো একে অপরের পরিপূরক। আমি বেড়ানোর সূত্রেই দেশবিদেশের খাবারের নানা বৈচিত্র্য চেখে দেখতে পছন্দ করি !” নানা ধরনের অভিনব ও মজাদার খাবারও তাঁর পছন্দের তালিকায় রয়েছে। যেমন, ‘ঘোড়ার মাংস’ (Horse meat) বা ‘আচারিয়া খরগোশ’ (Rabbit ka achar) ইত্যাদি। ‘আচারিয়া খরগোশ’ হলো পাঞ্জাবের ডেলিকেসি। চন্ডিগড় তাঁর হোমটাউন। এখানকার বিখ্যাত কোন রেস্তোরাঁ মুম্বাইতেও চান হোস্টের এই প্রশ্নের জবাবে আয়ুষ্মান জানান, চন্ডিগড়ের ‘দ্য পার্ল ধাবা’র খাবার দারুণ প্রিয় তাঁর। মুম্বাইতেও যদি এই ধাবা খোলা হয়, খুশি হবেন তিনি। কফি মাঝে মাঝে পান করলেও, চা-ই বেশি পছন্দ আয়ুষ্মানের।

স্বল্প অবকাশে শহরের মধ্যেই এদিক-ওদিক যাওয়ার হলে নাইট ক্লাব নয় আয়ুষ্মান মিউজিয়ামে যেতেই অধিক পছন্দ করবেন। তাঁর কথায়, “মিউজিয়ামে দেখার ও জানার বিষয়ের কোনও শেষ নেই। বারবার গেলেও পুরোনো বা একঘেয়ে মনে হয় না।” তবে, দূরের ট্রিপে আয়ুষ্মানের ভীষন ভালো লাগে একা যাওয়ার ব্যাপারটা। আর এই বেড়ানোটা একেবারেই পারিবারিক নয়। জানান, “আমি মূলত সোলো ট্রাভেলার। খুব ইচ্ছে আছে, আমার আর্মির বন্ধুদের সঙ্গে একটা বাইক ট্রিপ করার। এক্ষেত্রে শুরুটা হিমাচল দিয়েই করতে চাই। কারণ, হিমাচলের সবটা আমার খুব ভালো চেনা!” পাহাড়-জঙ্গল-নদীর ক্যানভাসে হারিয়ে যাওয়ার ডাক প্রায়ই উতলা করে তোলে তাঁকে। এখন শুধু টিম বানিয়ে বেরিয়ে পড়ার অপেক্ষা।