Sunday, May 19, 2024
Cine-সংবাদ

গোয়েন্দা গল্পের স্রষ্টা ও সৃষ্টির নয়া ম্যাজিক ‘বাদামি হায়নার কবলে’

সোমদত্তা রায়

বাংলা গোয়েন্দা সাহিত্যে একটা সময় স্বপনকুমার ছিলেন হট কেক। তাঁর সৃষ্ট গোয়েন্দা দীপক চ্যাটার্জির নানা অপরাধ উন্মোচনের কাহিনি দারুণ জনপ্রিয় ছিল একটা সময়। ইদানীং প্রায় বিস্মৃত এই সিরিজ নিয়ে বাংলা পডকাস্ট নির্মাতারা শ্রোতার দরবারে হাজির হলেও, বাংলা সিনেমায় এতদিন ব্রাত্যই ছিল গোয়েন্দা দীপক চ্যাটার্জির কাহিনি। স্রষ্টা ও তাঁর সৃষ্ট গোয়েন্দার সম্পর্ক নিয়ে পরিচালক দেবালয় ভট্টাচার্যের ছবি ‘বাদামি হায়নার কবলে’। সেই হিসেবে এই সিরিজের প্রথম বাংলা ছবি! কিছুদিন আগেই প্রকাশ পেয়েছে ছবির টিজার।

দেবালয় একেবারে সরাসরি রহস্যে প্রবেশ করেননি। বেশ মজাদার এক টুইস্ট, যেখানে আমরা স্রষ্টা স্বপনকুমারের (অভিনয়ে পরান বন্দোপাধ্যায়) কলমে তাঁর কল্পনার জগৎকে ঘিরে গোয়েন্দা দীপক চ্যাটার্জিকে (আবীর চট্টোপাধ্যায়) জন্মাতে দেখব। মূলত, গোয়েন্দা এখানে গল্পের চালিকা শক্তি নয়, সম্পূর্ণ বিষয়টির নিয়ন্ত্রণ গল্পের লেখকের হাতে। গভীর রহস্য, তার রোমাঞ্চকর চলন ও শেষে সমাধান এই সবই ছবির পর্দায় ঘটবে গল্পের স্রষ্টা তথা লেখকের ভাবনার অনুসরণে।

পাল্প ফিকশনের ব্যানারে দেবালয় নির্মাণ করেছেন ‘বাদামি হায়নার কবলে’। জানা গিয়েছে এটি তাঁর ‘ড্রিম প্রজেক্ট’। ফেলুদা ও ব্যোমকেশ ইমেজ ভেঙে বাংলার জনপ্রিয় অভিনেতা আবির চট্টোপাধ্যায়কে একেবারে ভিন্নমাত্রায় হাজির করা হচ্ছে এখানে, দাবি পরিচালকের। তবে, দীপক চ্যাটার্জিকে বইয়ের পাতায় যেভাবে পাই আমরা, সেই অ্যাকশন অবতার পুরোপুরি পাবেন দর্শক। দু হাতে পিস্তল ও টর্চ নিয়ে মারকাটারি অ্যাকশনে নামবেন আবীর।

একটি সংবাদ মাধ্যমকে পরিচালক জানিয়েছেন , কথাচ্ছলেই তাঁর মনে হয়েছিল আবিরের গোয়েন্দা ইমেজকে  ভেঙে নতুন কিছু করা যেতে পারে। আর তাই দীপক চ্যাটার্জির নির্বাচন। অন্যদিকে লেখক স্বপনকুমারকে চরিত্র হিসেবে নিয়ে আসার ক্ষেত্রে দেবালয়ে র ভাবনা, গোয়েন্দা গল্প নিয়ে তৈরি ছবিগুলি বড্ড নীরস হয়ে গিয়েছে। কল্পনা হারিয়ে যাচ্ছে। লার্জার দ্যান লাইফ চরিত্র দেওয়ার জন্যই গল্পে  আমার স্বপনকুমারকে নিয়ে এসেছেন তিনি। গোয়েন্দা দীপক চ্যাটার্জিকে নিয়ে আপাতত আগ্রহ ভালোই দানা বেঁধেছে। আবীর-পরান জুটির এই ছবি পর্দায় কতখানি রোমাঞ্চকর আবহাওয়া তৈরি করতে পারে, তা দেখার অপেক্ষায় সকলেই।